BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যের অভিযোগ পেয়েই ত্রুটিপূর্ণ টেস্ট কিট ল্যাবগুলি থেকে তুলে নিল NICED

Published by: Subhamay Mandal |    Posted: April 21, 2020 8:50 pm|    Updated: April 21, 2020 8:50 pm

NICED withdraws consignment of defective COVID-19 testing kits

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্রুটিপূর্ণ টেস্ট কিট নিয়ে রাজ্যের স্বাস্থ্যদপ্তর থেকে অভিযোগ পাওয়ার পরই চিন থেকে আমদানি করা খারাপ র‌্যাপিড টেস্ট কিটগুলি সরকারি ল্যাবগুলি থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা এন্ড এন্টেরিক ডিজিজেজ (NICED)। পিটিআই সূত্রে খবর, রাজ্যের পাওয়ার পরই নড়েচড়ে বসে নাইসেড। ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের (ICMR) পূর্বাঞ্চলীয় নোডাল এজেন্সি নাইসেড রাজ্যের সরকারি ল্যাবগুলি থেকে ত্রুটিপূর্ণ র‌্যাপিড টেস্ট কিটের কনসাইনমেন্ট বাতিল করে দিয়েছে।

প্রসঙ্গত, রবিবার রাজ্যের স্বাস্থ্যদপ্তরের তরফে অন্তত ৫টি টুইট করা হয়। যাতে তাদের অভিযোগ ছিল, ICMR-এর পাঠানো টেস্ট কিটগুলি অধিকাংশই ত্রুটিপূর্ণ। তাই ফলাফল পেতে দেরি হচ্ছে, র‌্যাপিড টেস্ট করা সম্ভব হচ্ছে না। এই মুহূর্তে চিন্তা বাড়িয়েছে করোনার বাহকরা। অর্থাৎ যাঁদের শরীরে জীবাণুর অস্তিত্ব রয়েছে সুপ্ত অবস্থায়। একমাত্র ‘পুল টেস্টিং’এর মাধ্যমেই তাঁদের চিহ্নিত করা সম্ভব। সেকথা মাথায় রেখে শনিবার রাতেই রাজ্যে ‘পুল টেস্টিং’ চালু হওয়ার বিজ্ঞপ্তি জারি করেছিল নবান্ন। রাজ্য স্বাস্থ্যদপ্তরের এই অভিযোগ উড়িয়ে দেয়নি নাইসেডও। অধিকর্তা শান্তা দত্ত বিষয়টিকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অ্যাখ্যা দিয়েছেন। তাঁর ব্যাখ্যা, দেশজুড়ে সংক্রমণ বাড়তে থাকায় এই মুহূর্তে রেডিমেড টেস্ট কিট কিনে পরীক্ষার জন্য পাঠাচ্ছে ICMR।

[আরও পড়ুন: ​ত্রুটিপূর্ণ র‌্যাপিড টেস্ট কিট, রাজ্যগুলিকে দু’দিন ব্যবহার বন্ধ রাখতে বলল ICMR]

বস্তুত, ত্রুটিপূর্ণ র‌্যাপিড টেস্ট অভিযোগ মেনে নিয়ে মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) থেকে রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয় যে, চিন থেকে আমদানি করা র‌্যাপিড টেস্টের কিট দিয়ে করোনা পরীক্ষা আগামী দিন বন্ধ রাখার জন্য। অন্যদিকে, ত্রুটিপূর্ণ কিট নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে কেন্দ্রকে বিঁধে লিখেছেন, ‘রাজ্য সরকারকে সংকটময় পরিস্থিতিতে ত্রুটিপূর্ণ টেস্ট কিট পাঠিয়ে অন্ধকারে ঠেলে দেওয়া হচ্ছে। করোনা মোকাবিলার নামে বাংলার মানুষের জীবনের সঙ্গে ছেলেখেলা করছেন আর আপনাদের নেতারা টেস্টের সংখ্যা নিয়ে অপপ্রচার করছেন।’

[আরও পড়ুন: ‘মুসলিমদের জন্য ভারত হল স্বর্গ’, বলছেন মুখতার আব্বাস নাকভি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে