BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হেলমেটহীন বাইক আরোহীদের বয়কট, শিলিগুড়িতে নজিরবিহীন সিদ্ধান্ত ব্যবসায়ী সমিতির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 30, 2018 1:45 pm|    Updated: August 24, 2018 5:24 pm

No helmet, no goods: Siliguri traders unique move

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: বড় রাস্তাই বলুন কিংবা পাড়ার অলিগলি, বাইক চলে সর্বত্রই। কিন্তু, বেশিরভাগ সময়েই বাইক আরোহীর মাথায় হেলমেট থাকে না। প্রশাসনের লাগাতার প্রচারেও বাইক আরোহীরা সচেতন হচ্ছেন না। তাই এবার হেলমেটহীন বাইক আরোহীদের মাছ ও সবজি বিক্রি না করার সিদ্ধান্ত নিল শিলিগুড়ির চম্পাসারি বাজারের ব্যবসায়ী সমিতি। আগামী ১ মে থেকে কার্যকর হবে সিদ্ধান্ত। ব্যবসায়ী সমিতির সভাপতি মদন ভট্টাচার্য জানিয়েছেন, ‘বাইক আরোহীদের হেলমেট পরাতে উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, অনেকেই তা মানছেন না। শহরের অন্তত একটি বাজারে বাইক আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক করে নজির তৈরি করতে চাই আমরা।’ চম্পাসারি বাজার ব্যবসায়ী সমিতির উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিলিগুড়ির মহকুমাশাসক সিরাজ দানেশ্বরও।

[দামি মোবাইল বুক করে মিলল ইট! অভিযুক্ত ফ্লিপকার্ট]

বেশিরভাগ সময়েই  বেপরোয়া চালকের দৌরাত্মেই পথ-দুর্ঘটনা ঘটে। তবে পথচারীরাও যে সবসময় খুব সতর্ক হয়ে চলাফেরা করেন, এমনটাও নয়। তবে কারণ যাই হোক না কেন, রাজ্য জুড়ে পথ দুর্ঘটনা বাড়ছে। ঘটছে প্রাণহানিও। দুর্ঘটনা রুখতে আসরে নেমেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা স্বয়ং। ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ ’ স্লোগান তুলে চলছে প্রচারাভিযান। এই প্রচারের অঙ্গ হিসেবেই হেলমেট পরে বাইক চালানোর অভ্যাস তৈরি করতে চাইছে প্রশাসন। হেলমটহীন বাইক আরোহীর জরিমানাও করছে ট্রাফিক পুলিশ। কিন্তু, সচেতনতা আর ফিরছে কই! এখনও হেলমেট ছাড়াই বাইক চালান অনেকেই। এই পরিস্থিতিতে এক অভিনব পদক্ষেপ করল শিলিগুড়ি চম্পাসারি বাজারে ব্যবসায়ী সমিতি। ব্যবসায়ীরা সিদ্ধান্ত নিয়েছেন, এবার থেকে যদি কোনও বাইক আরোহী হেলমেট না পরে চম্পাসারি বাজারে আসেন, তাহলে তাঁকে মাছ বা সবজি কিছুই বিক্রি করা হবে না। আগামী ১ মে থেকে কার্যকর হবে এই সিদ্ধান্ত।

[বনকর্মীদের নজরদারিতে গোপনে শিকার, বুনোশুয়োর-খরগোশ মেরে হল ভূরিভোজও]

শিলিগুড়ি শহরের অন্যতম বড় বাজার এই চম্পাসারি বাজার। এই বাজারে মাছ ও কাঁচা সবজি বিক্রি হয়। বিক্রেতা প্রায় চারশো। চম্পাসারি বাজার থেকে দৈনন্দিন বাজার সারেন অনেকেই। ব্যবসায়ীরা জানিয়েছেন, যাঁরা বাইক চালিয়ে বাজারে আসেন, অনেক সময়ই তাঁদের মাথায় হেলমেট থাকে না। তাই বাইক আরোহীদের সচেতন করতে এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। চম্পাসারি বাজারের ব্যবসায়ী সমিতি সভাপতি মদন ভট্টাচার্যের বক্তব্য, ‘বাইক আরোহীদের হেলমেট পরাতে উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, অনেকেই তা মানছেন না। শহরের অন্তত একটি বাজারে বাইক আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক করে নজির তৈরি করতে চাই আমরা।’ ব্যবসায়ী সমিতির উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিলিগুড়ির মহকুমাশাসক সিরাজ দানেশ্বরও।

[সহায় রূপশ্রী প্রকল্প, দুশ্চিন্তা কাটিয়ে বিয়ের সানাই বাজল হুগলির মণ্ডল পরিবারে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে