BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাড়িতে শৌচালয় থাকলে মিলবে মার্কশিট, নির্দেশিকা স্কুলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 12, 2017 5:50 am|    Updated: September 19, 2019 6:07 pm

No toilet in house, no marksheet from school for Dakshin Dinajpur students

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাট: বাড়ির শৌচালয় সম্পর্কিত তথ্য লিখিত আকারে জমা না দিলে দেওয়া হবে না ছাত্রছাত্রীদের মার্কশিট। নির্মল বাংলা প্রকল্পকে একশো শতাংশ সার্থক করতে এবার শিক্ষা ব্যবস্থায় জুড়ল এমনই অভিনব শর্ত। সম্প্রতি জেলা বিদ্যালয় পরিদর্শক এই ব্যাপারে এক নির্দেশিকা পাঠিয়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার জুনিয়র স্কুল, হাইস্কুল এবং মাদ্রাসাগুলিকে। জেলা শিক্ষা দপ্তরের নয়া নির্দেশিকায় মিশ্র প্রতিক্রিয়া শিক্ষক ও অভিভাবক মহলে।

[জাল ডাক্তারের মতো ভুয়ো রেজিস্ট্রারের বাড়বাড়ন্ত, বহু বিয়ে বাতিল]

জেলা প্রশাসন সূত্রে খবর, দিন কয়েক আগে জেলা বিদ্যালয় পরিদর্শক বিশেষ নির্দেশিকা জারি করেন জেলার স্কুলগুলির জন্য। নির্দেশিকায় বলা হয়েছে, মার্কশিট দেওয়ার সময় ছাত্রছাত্রীদের বাবা অথবা মায়ের কাছ থেকে লিখিত আনতে হবে বাড়িতে শৌচালয় আছে কি না। অন্যথায় মার্কশিট দেওয়া হবে না। এছাড়া প্রতিদিনই প্রার্থনার সময় ছাত্র-ছাত্রীদের কাছে জানতে চাওয়া হবে, কাদের বাড়িতে শৌচালয় নেই। এ নিয়ে আগামী ২২ ডিসেম্বর বিদ্যালয়গুলিতে শিক্ষক-অভিভাবক সভার আয়োজন করতে হবে। সেখানে উপস্থিত থাকবেন বিদ্যালয় পরিদর্শক, শিক্ষাবন্ধু, স্পেশাল এডুকেটর, প্যারাটিচার ও প্রশাসনিক প্রতিনিধিরা। সভা থেকে স্বাস্থ্যবিষয়ে জানাতে হবে অভিভাবকদের। বাড়িতে যে শৌচালয় আছে সে বিষয়ে কয়েকদিনের মধ্যেই সার্টিফিকেট নিতে হবে পঞ্চায়েতের কাছ থেকে। যাঁদের নেই, তাদের বাড়িতে শৌচালয়ের ব্যবস্থা কীভাবে করা যায়, তা দেখা হবে এই প্রক্রিয়ার মাধ্যমে।

[কেজি প্রতি ভরতুকি, সার কিনতে গিয়ে প্রতারণার ফাঁদে কৃষকরা]

কুমারগঞ্জ বড়ম গোকুলপুর জুনিয়র হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অমরজিৎ সিংহরায় জানান, “শিক্ষার সঙ্গে স্বাস্থ্য অঙ্গাঙ্গীভাবে জড়িত। সেই কারণেই এই পরিকল্পনা। এতে মিশন নির্মল বাংলাকে সার্থক করতে পারবে বলেই মনে হয়।” দক্ষিণ দিনাজপুর জেলা বিদ্যালয় পরিদর্শক নারায়ণচন্দ্র সরকার জানান, দক্ষিণ জেলাকে খোলা জায়গায় শৌচমুক্ত হিসাবে ঘোষণার লক্ষ্যে এখানকার সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত জুনিয়র হাইস্কুল, হাইস্কুল, মাদ্রাসাগুলিকে বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে। তাতে কী কী করণীয়, সে বিষয়ে অবগত করা হয়েছে।

[অর্থাভাবে বিয়ে বন্ধ, চার হাত এক হল বনদপ্তরের উদ্যোগে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে