২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেলে নিয়োগের নিয়ম বদলের প্রতিবাদে বিক্ষোভ, ব্যাহত ট্রেন পরিষেবা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 21, 2018 12:15 pm|    Updated: February 21, 2018 12:28 pm

North 24 Pargana: train service interrupted due to protest

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেলের চতুর্থ শ্রেণির পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে আইটিআই। শিক্ষার সাধারণ মান এক্ষেত্রে গণ্য নয়। বহুদিন বাদে রেলের কর্মী নিয়োগে এই প্রতিবন্ধকতার প্রতিবাদে এবার রেল অবরোধে শামিল হলেন বেকার যুবকরা। বুধবার সকালে উত্তর ২৪ পরগণার গরিফা স্টেশনে রেল লাইনের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। ফলে ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। চূড়ান্ত দুর্ভোগে পড়েন নিত্যযাত্রীরা।

[পড়া না পারার শাস্তি হিসেবে ছাত্রীর কাছে চুমুর আবদার, গ্রেপ্তার শিক্ষক]

কর্মব্যস্ত দিনের সকালে নৈহাটি থেকে হুগলি ও ব্যাণ্ডেল গামী একাধিক ট্রেন আটকে পড়ে মাঝ পথেই। বিক্ষোভকারীদের দাবি, বহুদিন বাদে রেলে কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হল। অথচ ৯৫ শতাংশ পদের জন্য আইটিআই ডিপ্লোমা চেয়েছে বোর্ড। ফলে বহু বেকার যুবক-যুবতী এই পদে আবেদন করতে পারবে না। অবিলম্বে এই যোগ্যতা পরিবর্তনের পাশাপাশি বয়সও কমিয়ে দেওয়ায় বহু বেকার পরীক্ষাতেই বসতে পারবে না। আগে বয়সের সীমা ছিল ৩৩ বছর। তা কমিয়ে ৩১ করা হয়েছে। এই বয়সের সীমাও বাড়ানোর দাবি তুলেছেন বিক্ষোভকারী বেকাররা। এদিকে এই পরীক্ষার জন্য যে ড্রাফ্ট জমা দিতে হয়, তার মূল্যও বাড়িয়ে ৫০০ টাকা করে দেওয়া হয়েছে। সেই ড্রাফ্টের মূল্য কমানোর দাবিও তোলা হয়েছে। তাঁদের অভিযোগ, রেলে চতুর্থ শ্রেণিতে বিভিন্ন পদে ৬২৯৭৫ কর্মী নিয়োগ হবে। যার মধ্যে ৭৫ শতাংশরই আইটিআই ডিপ্লোমা থাকতে হবে। কলকাতা আরআরবিতে মাত্র ১২০টি পদ নন আইটিআই। বাকি সবগুলিতে যোগ্যতা আইটিআই। ফলে পরীক্ষাতে বসার সুযোগ পাবেন না বহু বেকার। এতে বেকারির সংখ্যা বাড়বে বহুগুণ।

[আলিপুরদুয়ারে বাংলা মাধ্যম স্কুলে শুরু ইংরেজিতে পঠনপাঠন]

সকাল থেকে প্রায় এক ঘণ্টারও বেশি সময় রেল চলাচল ব্যাহত হওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। বিক্ষোভ থামাতে রেল পুলিশ ঘটনাস্থলে পৌঁছলেও অবরোধ তোলা সম্ভব হয়নি। রেলমন্ত্রক এ নিয়ে শীঘ্রই কোনও সিদ্ধান্ত না নিলে বিক্ষোভ চলতে থাকবে বলে জিআরপি-র সামনেই হুমকি দেন তাঁরা। উল্লেখ্য গত কলকাতার রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের সামনেও একই দাবি তুলে বিক্ষোভ দেখিয়েছিলেন বেকার যুবকরা।

এদিকে, ক্যানিং স্টেশন থেকে শিয়ালদহ গামী একটি লোকাল ট্রেনে বড়সড় আগুন লাগার পরিস্থিতি তৈরি হয়। ট্রেনটি স্টেশনে দাঁড়িয়ে থাকার সময় একটি তার কামরায় গিয়ে পড়ে। সেখানে থেকেই আগুন লাগে। তবে পরিস্থিতি ভয়াবহ হওয়ার আগেই আগুন নেভানো সম্ভব হয়েছে। যদিও ঘটনায় কয়েকজন যাত্রী আহত হয়েছেন বলে খবর।

ছবি প্রতীকী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে