BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

মাটির নীচে তেলের ভাণ্ডার, কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণায় কর্মসংস্থানের আশায় বিভোর অশোকনগর

Published by: Sayani Sen |    Posted: November 21, 2020 6:21 pm|    Updated: November 21, 2020 6:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অশোকনগরের (Ashoknagar) বাইগাছি মৌজা। কলকাতার এত কাছে হলেও এতদিন অখ্যাতই ছিল বাইগাছি মৌজা। তবে এই এলাকা নিয়েই এখন মুখে মুখে চলছে আলোচনা। আর আলোচনা হবে নাই বা কেন? শোনা যাচ্ছে উত্তর ২৪ পরগনার অশোকনগরের এই জায়গাতেই নাকি রয়েছে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার। বিষয়টি খতিয়ে দেখতে খুব তাড়াতাড়ি অশোকনগরে আসবেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কর্মসংস্থানের বন্দোবস্ত হলে জমি দেওয়া হবে বলেও সিদ্ধান্ত স্থানীয়দের।

মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan) অশোকনগরের বাইগাছি মৌজার কথা জানান। ওএনজিসি’র তরফে তাঁকে জানানো হয়েছে অশোকনগরে বিপুল পরিমাণ পরিমাণ খনিজ তেল রয়েছে। প্রাকৃতিক গ্যাসও মিলেছে। তা বাণিজ্যিকভাবে ব্যবহার করা সম্ভব। ধর্মেন্দ্র প্রধান আরও জানিয়েছেন, ইতিমধ্যেই অশোকনগর থেকে উত্তোলিত তেল হলদিয়ায় (Haldia) শোধনাগারে পাঠানো হয়েছে। খতিয়ে দেখা হচ্ছে ওই তেলের গুণগত মান। খুব তাড়াতাড়ি এলাকা পরিদর্শনে আসবেন বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

[আরও পড়ুন: শ্রাদ্ধের আগের দিন করোনা জয় করে বাড়ি ফিরলেন ‘মৃত’, তাজ্জব পরিজনরা]

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে অশোকনগরের একটি কুয়ো থেকে ১ লক্ষ ঘনমিটার গ্যাস নির্গত হয়। তবে ওই গ্যাস পরীক্ষা করে দেখা যায় তা ব্যবহারযোগ্য নয়। এবার তেল (Oil) ব্যবহারযোগ্য হলে অশোকনগরের বাইগাছি মৌজার চেহারা যে বদলে যাবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। এই আশায় আপাতত বুক বাঁধতে শুরু করেছেন স্থানীয়রা। তাঁদের দাবি, তেল ব্যবহারযোগ্য হলে কর্মসংস্থান হবে। আর কর্মসংস্থানের আশ্বাস মিললে জমি দিতেও রাজি স্থানীয়রা। আপাতত ওই তেলকে হাতিয়ার করেই এলাকার উন্নয়নের স্বপ্নে বিভোর অশোকনগরের বাইগাছি তথা গোটা রাজ্য।

[আরও পড়ুন: শসার খোসা দিয়েই তৈরি খাবার প্যাকিংয়ের বাক্স, পরিবেশ রক্ষায় নয়া আবিষ্কার খড়গপুর IIT’র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement