১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্লাস্টিক সার্জারিতে নতুন যোনিদ্বার, চিকিৎসায় বিপ্লব

Published by: Tanujit Das |    Posted: August 25, 2018 9:03 am|    Updated: August 25, 2018 9:18 am

Plastic Surgery makes New vagina, medical revolution in Krishnanagar

বিপ্লব দত্ত, কৃষ্ণনগর: যোনিদ্বারের একপাশে ক্যানসার হয় এক মহিলার। ক্যানসার আক্রান্ত ওই যোনিদ্বারের অংশটুকু বাদ দিয়ে প্লাস্টিক সার্জারি করে তৈরি করা হল নতুন যোনিদ্বার। বিরল এই অস্ত্রোপচারটি একই অপারেশন টেবিলে করা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

[বাড়ির নিচে গুপ্তধনের সন্ধানে নেমে এ কী হাল হল গৃহকর্তার!]

নদিয়ার কল্যাণী মেডিক্যাল কলেজ ও জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে শুক্রবার এক রোগিণীর শরীরের বিরল এই অস্ত্রোপচার করা হয়। দশজন চিকিৎসকের একটি দল টানা পাঁচ ঘণ্টা ধরে এই অপারেশনটি করে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, যোনিদ্বারের সমস্যা নিয়ে গত ৪ আগস্ট হাসপাতালে চিকিৎসার জন্য আসেন পঞ্চাশ বছর বয়সি এক মহিলা। তাঁর বাড়ি নদিয়ার চাকদহের ঈশ্বরীপুরে। তাঁর বাড়ির লোকজন জানিয়েছেন, বেশ কিছুদিন ধরেই ওই মহিলার যোনিদ্বারে নানারকম সমস্যা হচ্ছিল। হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকের সন্দেহ হয় যে, যোনিদ্বারে ক্যানসার হতে পারে। বিভিন্ন পরীক্ষার রিপোর্ট দেখে চিকিৎসকরা নিশ্চিত হন যে ক্যানসারই হয়েছে তাঁর। এরপর অপারেশনের জন্য ২১ আগস্ট হাসপাতালে ভর্তি হয়ে যান ওই রোগিণী। হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. মৃগাঙ্কমৌলি সাহার নেতৃত্বে অপারেশনের উদ্যোগ নেওয়া হয়।

প্লাস্টিক সার্জারি করার জন্য বাঙুর হাসপাতাল থেকে আনা হয় প্লাস্টিক সার্জন ডা. দেবাশিস বৈতালিককে। শুক্রবার সকাল দশটা থেকে ডা. মৃগাঙ্কমৌলি সাহার নেতৃত্বে অপারেশন শুরু হয়। রোগিণীর ক্যানসার আক্রান্ত যোনিদ্বার কেটে বাদ দিয়ে দেওয়া হয়। এরপর অপারেশন টেবিলে শুরু হয় প্লাস্টিক সার্জারির মাধ্যমে নতুন যোনিদ্বার তৈরির কাজ। হাসপাতাল সূত্রে খবর, রোগিণীর কোমরের পর থেকে শরীরের নিচের অংশটুকুই শুধু অ্যানাস্থেশিয়া করে অবশ করা হয়।

[মোমো আতঙ্ক এবার দক্ষিণ দিনাজপুরেও, মারণখেলার লিংক এল ছাত্রের মোবাইলে]

ডা. মৃগাঙ্কমৌলি সাহা ও অন্য চিকিৎসকরা ক্যানসার আক্রান্ত যোনিদ্বারটি কেটে বাদ দেওয়ার পর প্লাস্টিক সার্জারি করেন ডা. দেবাশিস বৈতালিক। ডা. মৃগাঙ্কমৌলি সাহা দাবি করেন, “একই অপারেশন টেবিলে ক্যানসার আক্রান্ত যোনিদ্বার বাদ দিয়ে প্লাস্টিক সার্জারি করে নতুন যোনিদ্বার তৈরি করে সাফল্য পাওয়ার ঘটনা ভারতে বিরল।” ডা. দেবাশিস বৈতালিক জানান, “প্লাস্টিক সার্জারি করা নতুন যোনিদ্বার আগের যোনিদ্বারের মতোই স্বাভাবিকভাবে কাজ করবে।” হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, রোগিণী ভাল আছেন। রোগিণীর আত্মীয় সমীর রায় বলেন, “সত্যিই এটা অভাবনীয় ঘটনা। সরকারি হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে এতবড় অপারেশন হল, যা কল্পনার অতীত।”

ছবি: সুজিত মণ্ডল

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে