BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জলদাপাড়া জাতীয় উদ্যানে ক্যামেরাবন্দি বিরল প্রজাতির প্রাণী

Published by: Sayani Sen |    Posted: December 15, 2018 12:50 pm|    Updated: December 15, 2018 1:55 pm

Rare species captured at Jaldapara

রাজকুমার, আলিপুরদুয়ার: জলদাপাড়া জাতীয় উদ্যানে লাগানো ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ল বিরল প্রজাতির প্রাণীদের ছবি৷ দেখা গিয়েছে ক্লাউডেড লেপার্ড, নিশাচর খরগোশ হিসপিড হেয়ার এবং ইয়োলো থ্রোটেড মারটিন নামক স্তন্যপায়ীর মতো অতি বিরল প্রাণীর ছবি৷ যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে বনদপ্তরের অন্দরে। উচ্ছ্বসিত পশুপ্রেমীরাও।

[দুধের শিশুকে আক্রমণ কেন? চিতাবাঘের আচরণে চিন্তিত বনদপ্তর]

বাঘ গণনার সময় জলদাপাড়া জাতীয় উদ্যানে নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে ১৩৪টি ট্র্যাপ ক্যামেরা লাগানো হয়েছিল। জলদাপাড়া জাতীয় উদ্যানের ১৩৪ কিলোমিটার এলাকাকে ৬৭টি গ্রিডে ভাগ করে এই ক্যামেরা বসানো হয়েছিল। সম্প্রতি ক্যামেরাবন্দি এইসব ছবি ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটিকে পাঠাচ্ছে উদ্যান কর্তৃপক্ষ৷ ক্যামেরাবন্দি ছবি সামনে আসতেই বনদপ্তরের অন্দরে পড়ে গিয়েছে হইচই। দেখা গিয়েছে ক্লাউডেড লেপার্ড, নিশাচর খরগোশ হিসপিড হেয়ার এবং ইয়োলো থ্রোটেড মারটিন নামক স্তন্যপায়ীর মতো অতি বিরল প্রাণীর ছবি৷ এই প্রথম বন আইনের শিডিউল ওয়ান তালিকাভুক্ত এইসব অতিবিরল বন্যপ্রাণীর উপস্থিতির প্রত্যক্ষ প্রমাণ পেল জলদাপাড়া জাতীয় উদ্যান কর্তৃপক্ষ। এ বিষয়ে জলদাপাড়া বন্যপ্রাণ বিভাগের ডিএফও কুমার বিমল বলেন,“ ক্লাউডেড লেপার্ড, হিসপিড হেয়ার এবং ইয়োলো থ্রোটেড মারটিন-সহ বেশ কিছু অতি বিরল বন্যপ্রাণীর ছবি আমাদের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে। কিন্তু এইসব বিষয় নিয়ে যা বলার ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি বলবে। কারণ, তাদের তত্বাবধানে বাঘ গণনার জন্য বসানো ট্র্যাপ ক্যামেরাতেই এইসব বন্যজন্তুর ছবি ধরা পড়েছে।”

[দুধের শিশুকে খুবলে খেল চিতাবাঘ, তাজ্জব বনদপ্তরের আধিকারিকরা]

বিরল বন্যজন্তুদের ছবি সামনে আসার পর উচ্ছ্বসিত পশুপ্রেমীরাও৷ ক্লাউডেড লেপার্ড, নিশাচর খরগোশ হিসপিড হেয়ার এবং ইয়োলো থ্রোটেড মারটিনের মতো স্তন্যপায়ী প্রাণীদের সংরক্ষণের বন্দোবস্তের দাবি জানিয়েছেন তাঁরা৷ ন্যাফের কর্নধার অনিমেশ বসু বলেন,“বক্সা, নেওড়াভ্যালির জঙ্গলে ক্লাউডেড লেপার্ড থাকার রেকর্ড ছিল। কিন্তু এই প্রথম জলদাপাড়ার জঙ্গলে ক্লাউডেড লেপার্ড থাকার রেকর্ড তৈরি হল। এছাড়া নিশাচর খরগোশ হিসপিড হেয়ার এবং ইয়োলো থ্রোটেড মারটিন বিপন্ন বন্যপ্রাণীদের তালিকাভুক্ত। এই সব বন্যপ্রাণীদের উপস্থিতি সত্যিই খুশির খবর৷’’ বিরল প্রজাতির প্রাণীদের সংরক্ষণে জলদাপাড়া জাতীয় উদ্যানের বনকর্মীদের আরও সচেতন হতে হবে বলেও জানান তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে