BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Weather Update: বঙ্গে উত্তুরে হাওয়ার অবাধ প্রবেশ, গত ৫ বছরের রেকর্ড ভেঙে শীতলতম নভেম্বর

Published by: Sayani Sen |    Posted: November 24, 2022 10:02 am|    Updated: November 24, 2022 10:02 am

Record temperature dip in Kolkata । Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

নব্যেন্দু হাজরা: হু হু করে ঢুকতে শুরু করেছে উত্তুরে হাওয়া। তার জেরেই ব্যাপক ঠান্ডা তিলোত্তমায়। চলতি মরসুমের শীতলতম দিন বৃহস্পতিবার। এদিন ভোরে কলকাতার তাপমাত্রার পারদ নামে ১৬.৫ ডিগ্রি সেলসিয়াসে। ফলে ব্যাপক ঠান্ডা অনুভূত হচ্ছে।

বুধবার তাপমাত্রা ছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার আরও কমল তাপমাত্রা। এদিন কলকাতার (Kolkata) তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। গত ৫ বছরের রেকর্ড ভেঙে শীতলতম নভেম্বর। হাওয়া অফিস জানিয়েছে, আগামী চার-পাঁচ দিনে এমনই ঠান্ডা থাকবে। বরং তা কিছুটা বাড়তে পারে। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের জেলাগুলিতে দশ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা নামতে পারে। যে কারণে ব্যাপক শীত অনুভূত হচ্ছে সেখানে। তবে কলকাতায় এখনই পাকাপাকিভাবে শীত পড়েছে বলতে নারাজ আলিপুর আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: কয়লা পাচার মামলায় চার্জশিটের নামে নীল ও কালো কালিতে ‘বৃহত্তর চক্রান্ত’, মামলার পথে অভিষেক]

কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নামলে তবেই তাকে শীত (Winter) বলা হবে। আগামী কয়েকদিন উত্তর ও দক্ষিণবঙ্গে প্রধানত শুষ্ক পরিষ্কার আবহাওয়া থাকবে। ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের পূর্বাভাস নেই। তার ফলে বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই।

তবে আগামী চার-পাঁচ দিন কলকাতায় বেলার তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা কম থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা তিন-চার ডিগ্রি কমবে। পশ্চিমের জেলাগুলি যথা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের মতো জেলাগুলিতে আরও ঠান্ডা পড়বে।

[আরও পড়ুন: মাঝরাতে পড়ুয়া ও নিরাপত্তারক্ষীদের হাতাহাতি, ১০ ঘণ্টা পর ঘেরাওমুক্ত বিশ্বভারতীর উপাচার্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে