BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভোটপর্ব মিটতেই রাজ্যে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৎপরতা, ৩ মাসের মধ্যেই নিয়োগ

Published by: Sucheta Sengupta |    Posted: May 4, 2021 9:18 pm|    Updated: May 4, 2021 9:23 pm

Recruitment of upper primary teachers in Bengal will be done within three months, interview list will be publised next week | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

কলহার মুখোপাধ্যায়: ভাবী শিক্ষকদের জন্য সুখবর। আগামী সপ্তাহেই রাজ্যে উচ্চ প্রাথমিকের (Upper Primary) শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউয়ের তালিকা প্রকাশিত হতে চলেছে। যাবতীয় আইনি জটিলতা কাটিয়ে এবার আদালতের নির্দেশে নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে। তৃতীয়বার রাজ্য শাসনের ভার নিয়েই পড়ে থাকা কাজ সকলের আগে শেষ করতে তৎপরতার সঙ্গে কাজে নামছে তৃণমূল সরকার। এই পদক্ষেপই তার প্রমাণ।

দীর্ঘ সাত বছর ধরে রাজ্যে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত ছিল। আদালতের রায়ে মাস কয়েক আগেই সেই জট খুলেছে। তারপর থেকে অধীর অপেক্ষা ছিল প্রার্থীদের। সেই প্রতীক্ষার অবসান এবার আসন্ন। চলতি মাসের ১০ তারিখের মধ্যে আদালতের নির্দেশ অনুযায়ী, আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ইন্টারভিউয়ের (Interview) তালিকা প্রকাশ হবে। ঠিক তার আট সপ্তাহের মধ্যে মেধাতালিকা-সহ প্যানেল তৈরি করা হবে বলে খবর। ৩১ জুলাইয়ের মধ্যে প্রার্থীদের রেকমেন্ডেশন অর্থাৎ চাকরিতে যোগদান করানোর নির্দেশিকা রয়েছে আদালতের। ফলে আর ক’দিনের মধ্যে প্রায় সাড়ে চোদ্দ হাজার প্রার্থীর ভবিষ্যৎ নিশ্চিত হতে চলেছে বলে আশাবাদী চাকরিপ্রার্থীরা।

[আরও পড়ুন: রাজ্যে রেকর্ড গড়ল করোনাজয়ীর সংখ্যা, একদিনে মৃত ১০৭]

পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের সহ-সভাপতি সুশান্ত ঘোষের বক্তব্য, চলতি বছরে ৬৬ দিনের মধ্যে ১৬৫০০ প্রাথমিকের শিক্ষক নিয়োগ ও ১২ দিনের মধ্যে সাঁওতালি মাধ্যমে শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষার প্যানেল প্রকাশ হয়েছে। এই ঘটনা সব মহলের প্রার্থীদেরই উৎসাহিত করেছে। আপার প্রাইমারিতে নিয়োগের প্রক্রিয়াতেও এই গতি আনার দাবি জানিয়েছেন প্রার্থীরা। মঞ্চের আরও দাবি, ঘোষিত ১৪৩৩৯ টি শূন্যপদের সঙ্গে বর্ধিত শূন্যপদের সংখ্যাও আপডেট করে অনস্পট ইন্টারভিউয়ের বিজ্ঞপ্তি দিতে হবে।

[আরও পড়ুন: দীর্ঘক্ষণ পড়ে করোনায় আক্রান্ত মৃতার দেহ, উদ্ধারে মোটা টাকা চাইল শববাহী যান, ভোগান্তি কালনায়]

প্রসঙ্গত হাই কোর্টের (Calcutta HC)  নির্দেশ অনুযায়ী, এপ্রিল মাসের গোড়াতেই নথি যাচাই প্রক্রিয়ার সময়সীমা শেষ হয়েছে। ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করার কথা ১০ মে’র মধ্যে। এরপর আট সপ্তাহের মধ্যে সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশ করে গোটা নিয়োগ প্রক্রিয়া ৩১ জুলাইয়ের মধ্যে সম্পূর্ণ করতে বলা হয়েছে কমিশনকে। সেইমতো কাজে আরও গতি আনার দাবি জানিয়েছেন প্রার্থীরা। তবে নতুন সরকার যে সেই কাজে যথেষ্ট উদ্যোগী, তা বলাই বাহুল্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে