১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রজননের সমস্যা মেটাতে উদ্যোগ, চিড়িয়াখানার রেড পান্ডাদের ছাড়া হবে জঙ্গলে

Published by: Tanumoy Ghosal |    Posted: February 1, 2019 4:06 pm|    Updated: February 1, 2019 4:06 pm

Red Pandas will be released in forest

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি: প্রজননের সমস্যা মেটাতে চিড়িয়াখানা থেকে দার্জিলিংয়ের জঙ্গলে ছাড়া হবে রেড পান্ডা। পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক থেকে সিঙ্গালিলা ন্যাশনাল পার্কে ছাড়া হবে চারটি রেড পান্ডা। তাদের গতিবিধির উপর নজর রাখতে প্রতিটির গলায় লাগানো হবে রেডিও কলার। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য বনদপ্তর। সিঙ্গালিলার জঙ্গলে রেড পান্ডার প্রজনন বাড়াতে এই উদ্যোগ।

[ জনরোষ নাকি অতিরিক্ত ঘুমের ওষুধ, চিতাবাঘের মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা]

জানা গিয়েছে, চিড়িয়াখানায় ২১টি রেড পান্ডা রয়েছে। সিঙ্গালিলা বনাঞ্চল সমুদ্র থেকে ৭ হাজার ফুট উচ্চতায়।জঙ্গলে রেড পান্ডার পাশাপাশি লেপার্ড, বার্কিং বিয়ার, ইয়োলো থ্রোটেড মার্টেন, ওয়াইল্ড বোর, প্যাঙ্গোলিন, পিকা, হিমালয়ান ব্ল্যাক বিয়ার, ক্লাউডেড লেপার্ড, সিরো, টাকিন-সহ অন্যান্য পাহাড়ি প্রজাতির প্রাণী রয়েছে।পদ্মজা নাইডু চিড়িয়াথানা থেকেই প্রথম  রেড পান্ডা ছাড়া হয়েছিল খোলা জঙ্গলে।  ২০০৩ সালে সুইটি ও মিলি নামে রেড পান্ডা দম্পতিকে রেডিও কলার লাগিয়ে সিঙ্গালিলা জঙ্গলে ছাড়া হয়। মাস খানেক পর খোলা জঙ্গলে একটি সন্তানেরও জন্ম দিয়েছিল সুইটি। কিন্তু চিতাবাঘের হামলার মারা যায় মিলি। ২০০৮ সালে ফের  নিলম ও ডোমা নামে আরও দু’টি রেড পান্ডাকে ছাড়া হয় খোলা জঙ্গলে।  এবারও আরও চারটি পান্ডাকে জঙ্গলে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বনদপ্তর। 

জানা গিয়েছে, রীতিমতো রক্ত, ডিএনএ ও লোম পরীক্ষা করে পদ্মজা নাইডু চিড়িয়াখানা থেকে চারটি পান্ডাকে বাছাই করা হবে। চিড়িয়াখানার এক আধিকারিক জানিয়েছেন,  চিড়িয়াখানায় রেড পান্ডাগুলিকে মধু ও দুধ খাওয়ানো হয়। কিন্তু জঙ্গলে তাদের   নিজেদের খাবার খুঁজে নিতে হবে। সেজন্যই পশুগুলি প্রশিক্ষণও দেওয়া হবে। খোলা বনে রেডিও কলার দিয়ে অন্তত তিন বছর মনিটরিং করা হবে। তারপরেই রেড পান্ডাগুলিকে বনে রেডিও কলার খুলে ছাড়া হবে। বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন বলেন, “গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হচ্ছে। রেড পান্ডারা জঙ্গলের ভারসাম্য রক্ষাতেও সাহায্য করবে। পদ্মজা নাইডু চিড়িয়াখানা থেকে সিঙ্গালিলার খোলা জঙ্গলে পান্ডাগুলিকে রেডিও কলার পরিয়ে ছাড়া হবে। এতে নজর রাখাতে সুবিধা হবে।”

[ ডুয়ার্সের হান্টাপাড়া চা বাগানে ধরা পড়ল চিতাবাঘ, আতঙ্কিত শ্রমিকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে