BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চলতি মাসেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 22, 2017 1:32 pm|    Updated: May 22, 2017 1:40 pm

Results of Secondary and higher secondary exam will out this month

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসেই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। সোমবার এ কথা জানিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিন শিক্ষামন্ত্রী বলেন, মে মাসের শেষ সপ্তাহেই ফল প্রকাশ করা হবে। গত ফেব্রুয়ারি এবং মার্চে কঠোর প্রশাসনিক নিরাপত্তার মধ্যে নির্বিঘ্নেই পরীক্ষা হয়েছিল। এবছর মাধ্যমিক পরীক্ষায় বসেছিল প্রায় ১০ লক্ষ ৭২ হাজার ছাত্র-ছাত্রী। গতবছরের থেকে সংখ্যাটা প্রায় ৭০ হাজার কম। যদিও এবার ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি বলে জানা গিয়েছে। ছাত্রদের তুলনায় মোট ১,১৯,৮১৩ জন ছাত্রী বেশি পরীক্ষা দিচ্ছেন বলে জানিয়েছিলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। প্রসঙ্গত, এই বছরই প্রথম এমসিকিউ ধাঁচের প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় যোগ হয়। পরীক্ষায় ৪০ শতাংশ নম্বরের মাল্টিপল চয়েস ও ১ নম্বরের প্রশ্ন ছিল।

[পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ, মঙ্গলবারও মিছিলের ডাক বামেদের]

এদিকে এবার প্রায় ৮ লক্ষ পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছিল৷ সেখানেও ছাত্রদের তুলনায় প্রায় ৩৪ হাজার ৫০০ জন বেশি ছাত্রী পরীক্ষার্থী ছিল৷ নকল সরবরাহ, টোকাটুকি রুখতে ওই পরীক্ষাকেন্দ্রগুলিতে সিসিটিভি বসানো হয়েছিল৷ পাশাপাশি পরীক্ষাকেন্দ্রে মোবাইল ব্যবহারেও ছিল বাধা-নিষেধ। পরীক্ষার পর প্রায় দুমাস পর সুষ্ঠুভাবেই ফল প্রকাশিত হবে বলে নিশ্চিত শিক্ষামন্ত্রী। এবার দেখার, কলকাতার ছাত্র-ছাত্রীরাই বাজিমাত করে নাকি টেক্কা দিয়ে এগিয়ে যায় জেলার পরীক্ষার্থীরা।

[পাঁচ বছরের মেয়েকে ধর্ষণ বাবার, খুন করে মৃতদেহ পুঁতল ঠাকুমা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে