Advertisement
Advertisement
Rahul Gandhi

ন্যায় যাত্রার রুট বদল, কাটছাঁট রাহুলের সফরসূচিতেও, হঠাৎ কেন সিদ্ধান্ত?

দুদফার বদলে একদফায় বঙ্গ সফর সারতে পারেন রাহুল।

Route Map changed for Rahul Gandhi's Bharat Jodo Nyay Yatra | Sangbad Pratidin

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধী। ফাইল ছবি।

Published by: Paramita Paul
  • Posted:January 27, 2024 2:32 pm
  • Updated:January 27, 2024 3:39 pm

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায় ও শান্তনু কর: বাংলায় রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র রুটে বদল। কাটছাঁট সফরসূচিতেও। বাতিল ফালাকাটা, ধূপগুড়ি, ময়নাগুড়ির পদযাত্রার কর্মসূচি। শোনা যাচ্ছে, দুদফার বদলে একদফায় বঙ্গ সফর সারতে পারেন রাহুল। কিন্তু হঠাৎ কেন এই বদল? রাজনৈতিক মহল মনে করছে, ইন্ডিয়া জোটের টালমাটাল পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের মতো জোটসঙ্গীকে হারাতে চায় না কংগ্রেস। আর তাই বাংলায় তৃণমূলকে চটিয়ে কোনও সূচি রাখতে চায় না হাত শিবির।

দিল্লি থেকে ফিরে রবিবার ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র কর্মসূচি জলপাইগুড়ি থেকে শুরু করবেন রাহুল। দুপুরে বাগডোরা বিমান বন্দরে নেমে সোজা চলে আসবেন জলপাইগুড়ি শহর সংলগ্ন পাহাড়পুরে। সেখানে জাতীয় সড়কের ধারে এক ধাবায় মধ্যাহ্নভোজন করবেন কংগ্রেস সাংসদ। সেখান থেকে চলে আসবেন জলপাইগুড়ি শহরের পিডব্লুডি মোড়ে। পুলিশের পরীক্ষা থাকায় আগেই রাহুল গান্ধীর জলপাইগুড়ির কর্মসূচির সময় পিছিয়ে দিয়েছিল কংগ্রেস নেতৃত্ব। জানা গিয়েছে, দুপুর দুটোর পর পিডব্লুডি মোড় থেকে পদযাত্রা শুরু করবেন রাহুল। পোস্ট অফিস, থানা মোড় হয়ে কদমতলা মোড় পর্যন্ত পদযাত্রা করে গাড়িতে উঠবেন। সেখান থেকে অসম মোড়, ফাটাপুকুর, ফুলবাড়ি হয়ে রাহুল গান্ধী পৌঁছে যাবেন শিলিগুড়ি। রাতেই ঢুকে পড়বেন উত্তর দিনাজপুরে। সেখানেই রাতে থাকবেন বলে সূত্রের খবর।

Advertisement

[আরও পড়ুন: মেডিক্যাল মামলায় গোটা বিচারপ্রক্রিয়ায় স্থগিতাদেশ, দুই বিচারপতির সংঘাতে সুপ্রিম নির্দেশ]

আগে ঠিক ছিল, বাংলায় দুদফা কর্মসূচি করবেন রাহুল। এ রাজ্য থেকেই বিহারে ঢুকবেন, ফিরে এসে ফের একাধিক জেলায় পদযাত্রা করবেন। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি বদলেছে। ইন্ডিয়া জোটের শিকড় আলগা হয়েছে। পাঞ্জাবে ‘একলা চলো’ নীতি নিয়েছে আপ। বিহারে রাজনৈতিক চিত্রপট বদলে গিয়েছে। হাত ছেড়ে ফের একবার এনডিএ শিবিরে যোগ দিতে চলেছেন নীতীশ কুমার। এমন অবস্থায় বিহারে হয়তো ঢুকবে না রাহুলের ন্যায় যাত্রা। 

Advertisement

জোট নিয়ে ‘নাখুশ’ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিকবার আসনরফা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। সাফ জানিয়েছেন, বাংলায় কংগ্রেসের সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। যাত্রা সম্পর্কে তাঁকে কিছুই জানানো হয়নি। এর পরেই তড়িঘড়ি দিল্লিতে ডেকে নেওয়া হয় রাহুলকে। তার পরেই সফরসূচি কাটছাঁটের বিষয়টি সামনে এল। 

রাজনৈতিক মহলের মতে, ক্ষয়িষ্ণু জোটে মমতা বন্দ্যোপাধ্যায়কে ধরে রাখতে মরিয়া কংগ্রেস। আর তাই বঙ্গে তৃণমূলকে চটাতে রাজি নয় কংগ্রেস। তাই জন্যই কি বঙ্গসফর কাটছাঁট করলেন রাহুল গান্ধী? 

[আরও পড়ুন: জ্ঞানবাপীতে ‘শিবলিঙ্গ’, ভাঙা মূর্তি! সমীক্ষা রিপোর্ট নিয়ে সন্দেহ প্রকাশ মসজিদ কমিটির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ