১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

২৩ বছরের অপেক্ষার অবসান, বক্সায় ক্যামেরাবন্দি রয়্যাল বেঙ্গল, উচ্ছ্বসিত পর্যটকরা

Published by: Sucheta Sengupta |    Posted: December 11, 2021 7:31 pm|    Updated: December 11, 2021 7:38 pm

Royal Bengal Tiger caught in camera in Buxa Tiger Reserve after long 23 years | Sangbad Pratidin

ছবি সৌজন্য: বনদপ্তর।

সংবাদ প্রতিদিন ব্যুরো: এতদিনের অপেক্ষা সার্থক। ২৩ বছর পর অবশেষে বাঘের দর্শন মিলল বক্সা (Buxa) ব্যঘ্র প্রকল্পে।  তাও আবার রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)। শনিবার সন্ধ্যায় বক্সায় হলুদ-কালো ডোরাকাটা প্রাণীটির দর্শন পেলেন পর্যটকরা। তাঁদের ক্যামেরায় ধরা দিল দক্ষিণরায়। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত পর্যটক থেকে বন্যপ্রাণপ্রেমী মানুষজন – সকলেই। 

সেই ১৯৯৮ সালে বক্সা ব্যঘ্র প্রকল্পে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছিল। তারপর দীর্ঘ সময় ধরে তাকে দেখা যায়নি। ফলে বক্সায় তার অস্তিত্ব নিয়েই সংশয় তৈরি হয়েছিল। কিন্তু সম্প্রতি দিন কয়েক আগে এই এলাকায় নদীর ধারের মাটিতে দেখা গিয়েছিল বাঘের পায়ের ছাপ। তা পরীক্ষা করার পর বাঘের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হন বনাধিকারিক, কর্মীরা। ইস্ট দমনপুর রেঞ্জে পাতা হয় ট্র্যাপ ক্যামেরা (Trap camera)।

ছবি সৌজন্য: বনদপ্তর।

[আরও পড়ুন: লোকালয়ে ফের বাঘের হানা, বেড়াতে গিয়েও আতঙ্কে হোটেলবন্দি সুন্দরবনের পর্যটকরা]

অবশেষে সেই অপেক্ষা সার্থক হল। সন্ধেবেলা সেই ক্যামেরায় ধরা দিল বাংলার বাঘ – সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার। সদ্যই সুন্দরবনে বাঘসুমারির কাজ শুরু হয়েছে।  তাতে মোট রয়্যাল বেঙ্গলের সংখ্যা জানা যাবে। তবে সুন্দরবন থেকে সেই তথ্য় পাওয়ার আগেই বক্সায় দক্ষিণরায়ের ছবি প্রকাশ্যে আসায় উচ্ছ্বসিত বন্যপ্রাণপ্রেমীরা। এই মুহূর্তে বক্সায় যাঁরা ঘুরতে গিয়েছেন, তাঁদের খুশির সীমা নেই। বাঘকে ক্যামেরাবন্দি করা তাঁদের সফরের বাড়তি পাওনা বলে মনে করছেন।  এনিয়ে বনমন্ত্রী জ্য়োতিপ্রিয় মল্লিকের বক্তব্য, ”বাঘটি ক্রমশ লোকালয়ের দিকে এগোচ্ছে। তাই সতর্কতা বশত আশেপাশের ৪টি গ্রামের বাসিন্দাদের অন্য়ত্র সরানো হচ্ছে।” পরবর্তী সময়ে আরও বেশি রয়্যাল বেঙ্গল দেখা যাবে বলে আশাপ্রকাশ করেন বনমন্ত্রী। 

[আরও পড়ুন: রাজ্যে ফের ওমিক্রন আতঙ্ক, পেট্রাপোল সীমান্তে বাংলাদেশি নাগরিকের শরীরে করোনা]

বক্সা ব্যঘ্র প্রকল্পে নানা ধরনের বন্যপ্রাণীর সমারোহ।  বিরল কিছু প্রাণীরও দর্শন মেলে উত্তরবঙ্গের এই বিরাট বনাঞ্চলে। কিন্তু রয়্যাল বেঙ্গল বিরল দর্শন হয়ে উঠছিল। এবার ২৩ বছরের অপেক্ষার অবসান ঘটে গেল ২০২১ এর শেষে এসে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে