২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নয়া উপাচার্য পেল বিশ্বভারতী, অচলাবস্থা কাটিয়ে দায়িত্বে প্রাক্তনী সবুজকলি সেন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 3, 2018 11:27 am|    Updated: February 3, 2018 11:27 am

Sabujkoli Sen takes charges of Visva-Bharati University

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহখানেক টালবাহানার পর অবশেষে শুক্রবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্যের পদে নিয়োগ করা হল সবুজকলি সেনকে। শ্রীনিকেতনের ডিরেক্টরের পদে থাকা সবুজকলি সেনকেই এই গুরুদায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

গত দু’বছর ধরে বিশ্বভারতীতে কোনও স্থায়ী উপাচার্য নেই। তার উপর গত শনিবার ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্ত ওই পদের জন্য কোনও নাম ঘোষণা না করেই পদত্যাগ করেন। তারপর থেকেই টালবাহানা চলছিল। বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাদার্যের দাবিতে কর্মী, অধ্যাপক এবং সংগঠন আন্দোলনে নামে। লাগাতার আন্দোলনের পরই নড়েচড়ে বসে মানদ সম্পদ উন্নয়ন মন্ত্রক। শুক্রবার মন্ত্রকের তরফে কর্মসূচিতে চিঠি দিয়ে জানানো হয়, বিশ্বভারতীর সংবিধান অনুযায়ী এমন পরিস্থিতিতে সবচেয়ে সিনিয়র ডিরেক্টরের হাতেই উপাচার্যের দায়িত্বভার তুলে দিতে হয়। সেই মতোই ভারপ্রাপ্ত কর্মসূচির অমিত হাজরা এই গুরুভার নেওয়ার অনুরোধ জানান সবুজকলি সেনকেই। সেই প্রস্তাবে সম্মতি দেন তিনি।

[কাঁসাই নদীর চর থেকে উদ্ধার অস্ত্র, সিপিএম যোগ দেখছেন স্থানীয়রা]

যতদিন না স্থায়ী উপাচার্য নিয়োগ করা হচ্ছে, ততদিন পর্যন্ত এই পদের দায়িত্বে থাকবেন সবুজকলি সেন। উপাচার্যের পদে নিযুক্ত হওয়ার পর তিনি বলেন, “যে দায়িত্ব আমায় দেওয়া হয়েছে তা নিষ্ঠাভরে পালন করার চেষ্টা করব। গুরুদেব (পড়ুন রবীন্দ্রনাথ ঠাকুর) যে শিক্ষাব্যবস্থা চালু করে দিয়ে গিয়েছেন, তা সঠিকভাবে বজায় রাখাই আমাদের দায়িত্ব।” বিশ্বভারতীরই প্রাক্তন ছাত্রী সবুজকলি সেন। ১৯৭৮ সালে বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ডিগ্রি পাস করেছিলেন তিনি। শ্রীনিকেতনের ডিরেক্টরের পাশাপাশি বিনয়ভবনের প্রধানের দায়িত্বেও ছিলেন। ছাত্রছাত্রীদের অত্যন্ত প্রিয় সবুজকলি সেন দায়িত্বে আসার পর থেকেই শুভেচ্ছায় ভাসছেন।

[নাটকীয় কায়দায় ‘সিরিয়াল’ চুরি বাগুইআটিতে, খোয়া গেল ১৭ লক্ষ টাকার গয়না]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে