BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পাঠ্যবইয়ে ফারহান হলেন মিলখা, রাজ্যের শিক্ষা দপ্তরের কাণ্ডে হাসির রোল নেটদুনিয়ায়

Published by: Bishakha Pal |    Posted: August 19, 2018 3:29 pm|    Updated: August 19, 2018 3:29 pm

School book mistakes Farhan Akhtar as Milkha Singh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশের সামনে মুখ পুড়ল পশ্চিমবঙ্গের। ভুল মানুষের হতেই পারে। তবে এমন ভুল! যদি কোনও মামুলি ছবি হত, তাহলে হয়তো গায়ে মাখত না কেউ। কিন্তু এক বিখ্যাত ব্যক্তির ছবি নিয়ে এমন ভুল মানতে নারাজ নেটিজেনরা। তাই একটা ভুল ছবি ছাপার জেরে নেটদুনিয়ায় হাসির খোরাক হয়ে উঠেছে রাজ্যের শিক্ষা দপ্তর।

এমনিতেই সমালোচনার ঊর্ধ্বে নয় পশ্চিমবঙ্গের পাঠ্যবইগুলি। কিন্তু এবার সে সবকে ছাড়িয়ে গেল মিলখা সিংয়ের ছবি। বইয়ের পাতায় মিলখা সিং হিসেবে চেনানো হয়েছে ফারহান আখতারকে। পড়ার বইয়ের সেই ছবি এখন সোশাল মিডিয়ায় ভাইরাল। সেই সঙ্গে নিন্দায় ভরে উঠেছে সোশাল মিডিয়া।

রাকেশ ওমপ্রকাশ মেহেরার ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে মিলখা সিংয়ের ভূমিকায় অভিনয় করেছিলেন ফারহান আখতার। সেই সিনেমার একটি ছবিই প্রকাশ পেয়েছে পশ্চিমবঙ্গের পাঠ্যবইয়ে। কোথাও লেখা ইনি নকল মিলখা। ফ্লাইং শিখের ভূমিকায় তিনি শুধু অভিনয়ই করেছিলেন। আসল মিলখা সিং অন্য কেউ। এমনকী বইয়ে মিলখা সিংয়ের ছবি পর্যন্ত নেই। মিলখা সিংকে চেনাতে গিয়ে শিক্ষা দপ্তর ফারহান আখতারকেই চিনিয়েছে।

মনসাপুজোর মেলা দেখতে গিয়ে মারধর, অপমানে নদীতে ঝাঁপ যুবকের ]

বিষয়টি প্রথম চোখে পড়ার পর থেকে একের পর এক সমালোচনার শিকার হচ্ছে রাজ্যের শিক্ষা দপ্তর। সরাসরি আঙুল উঠছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দিকে। টুইটারে লেখা হচ্ছে, এসব নিত্যদিনের ঘটনা হয়ে গিয়েছে। এতে শিশুদের ভবিষ্যৎ ঝরঝরে হচ্ছে। তাদের ভবিষ্যৎ নিয়ে খেলা হচ্ছে। তারা ভুলপথে চালিত হচ্ছে।

বিষয়টি নিয়ে ওয়াকিবহাল ফারহান আখতারও। তিনিও ছবিটি শেয়ার করেছেন। শিক্ষামন্ত্রী ছাড়াও তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও’ব্রায়েনকেও পোস্টে ট্যাগ করেছেন তিনি। টুইটে রাজ্যের শিক্ষামন্ত্রীকে ফারহান অনুরোধ করেছেন, তিনি যেন পাবলিশারকে বইয়ের এই সংস্করণ বাজার থেকে তুলে নিয়ে নতুন সংস্করণ চালু করার কথা বলেন।

ফিক্সড ডিপোজিটের জাল শংসাপত্র! রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে