BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘জেদের জন্য ঐতিহ্যে ছেদ দুর্ভাগ্যের’, বসন্ত উৎসব বন্ধ নিয়ে বিশ্বভারতীর উপাচার্যকে তোপ শোভনদেবের

Published by: Sayani Sen |    Posted: March 19, 2022 2:23 pm|    Updated: March 19, 2022 2:23 pm

Sovan Deb Chatterjee lashes out at Visva Bharati authority for canceling Basanta Utsav । Sangbad Pratidin

নন্দন দত্ত, সিউড়ি: বিতর্ক যেন পিছু ছাড়ে না বিশ্বভারতীর (Visva Bharati University) উপাচার্যের। দীর্ঘদিনের রীতি ভেঙে এবার বিশ্বভারতীতে বন্ধ বসন্ত উৎসব। ঘরোয়াভাবে রীতি পালন করা হয়। আর তাতেই বিভিন্ন মহলে উঠেছে সমালোচনার ঝড়। বসন্তোৎসব বন্ধ প্রসঙ্গেই এবার উপাচার্যকে একহাত নিলেন রাজ্যের কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

একের পর এক ভোটে লড়াই করে সাফল্য এসেছে। শেষ পর্যন্ত জয়ের হাসি হেসেছেন শোভনদেব চট্টোপাধ্যায়। বারবার ভেবেছেন তারাপীঠের মন্দিরে পুজো দেবেন। কিন্তু দায়িত্ব পালন করতে গিয়ে ব্যস্ত সময় থেকে সামান্য ফুরসত মেলাই যে দায়। তাই তো তারাপীঠে যাওয়া হয়নি বর্ষীয়ান রাজনীতিক শোভনদেব চট্টোপাধ্যায়। দোলের সময় সামান্য সময় সঞ্চয় করে তারাপীঠে মন্ত্রী। তিনি জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দোলের সময় জনপ্রতিনিধি নিজের এলাকা ছেড়ে অন্যত্র যাওয়া পছন্দ করেন না। তবে দলনেত্রীর কাছ থেকে অনুমতি নিয়ে তারাপীঠে যান তিনি। খুব তাড়াতাড়ি আবার তারাপীঠে আসবেন বলেও জানান।

[আরও পড়ুন: হোলিতে হিন্দুত্ববাদীদের রোষানলে রোহিত শর্মা, টুইটারে ট্রেন্ডিং ‘ঋতিকা আপনা কুত্তা সামাল’]

সেখানে গিয়েই মন্ত্রী জানতে পারেন চলতি বছর বিশ্বভারতীতে বন্ধ বসন্ত উৎসব। তাতেই বেজায় চটেন তিনি। মন্ত্রী বলেন, “তারাপীঠে আসার পরই শুনলাই বিশ্বভারতীতে বন্ধ বসন্ত উৎসব। আমি শুনলাম উপাচার্য বীরভূমের বাসিন্দা। বীরভূমের মানুষ হয়ে বীরভূম তথা গোটা বাংলার ঐতিহ্য, আকর্ষণকে বন্ধ করে দিয়ে নিজের জেদকে লাগু করছেন তা নয়। হাজার হাজার মানুষের জীবিকা বন্ধ করে দিয়েছেন। এটা অত্যন্ত দুর্ভাগ্যের।”

উল্লেখ্য, শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমীর দিন ১৯০৭ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট ছেলে শমীন্দ্রনাথ ঠাকুর ঋতু উৎসবের সূচনা করেছিলেন। অনুষ্ঠান হয়েছিল প্রাককুটিরে, আজ যা শমীন্দ্র পাঠাগার। ধরে নেওয়া হয় ঋতু উৎসবের মধ্যে দিয়েই বসন্ত উৎসবের সূচনা হয়েছিল। প্রথম দিকে আম্রকুঞ্জে বসন্ত উৎসব অনুষ্ঠিত হত। ভিড় বাড়লে তা সরিয়ে নিয়ে আসা হয় আশ্রম মাঠে।

চলতি বছর দোলের আগে বিশ্বভারতীর উপাচার্যের একটি ভিডিও ভাইরাল হয়। বসন্ত উৎসবে ভিড় নিয়ন্ত্রণে পুলিশ প্রশাসনের সহযোগিতা পাওয়া যায় না বলেই অভিযোগ করতে শোনা যায়। সে কারণেই বসন্ত উৎসব আগের মতো করে হবে না বলেও জানান তিনি। যদিও সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি SangbadPratidin.in। সেই রেশ ধরেই চলতি বছরেও বিশ্বভারতীতে বন্ধ বসন্ত উৎসব।

[আরও পড়ুন: হোলির দিনই বিপর্যয়, পাঁচতলা থেকে পড়ে মৃত বলিউড পরিচালকের ১৭ বছরের ছেলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে