১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বুধবার রাজ্যের ৫৭১টি বুথে পুনর্নির্বাচন, আরও জোরদার হচ্ছে নিরাপত্তা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 15, 2018 8:57 pm|    Updated: May 15, 2018 8:57 pm

State goes repoll in 571 seats, security tightend

শুভঙ্কর বসু: পঞ্চায়েত ভোট নিয়ে বিরোধীদের হিংসার অভিযোগের মধ্যেই নজিরবিহীন সিদ্ধান্ত রাজ্য নির্বাচন কমিশনের। সোমবার ভোটের দিন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেই উঠে আসছিল অশান্তির খবর। সোমবার এবং মঙ্গলবার মিলিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে ভোটসংক্রান্ত হিংসার বলি হয়েছেন ২৩ জন। স্বাভাবিকভাবেই বিরোধীরা চাপ সৃষ্টি করছিল কমিশনের উপর। সোমবার ভোট চলাকালীনই কমিশনের দপ্তরের সামনে বিক্ষোভ দেখায় বামফ্রন্ট ও কংগ্রেস। রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষোভে শামিল হয়েছিল বিজেপিও। সব মিলিয়ে এক হাজারটিরও বেশি অভিযোগ জমা পড়েছিল কমিশনের দপ্তরে। তবে, পুনর্নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে অবজার্ভারদের রিপোর্টের উপর ভিত্তি করেই। ভোটের পরই বিভিন্ন জেলা থেকে রিপোর্ট পাঠান পর্যবেক্ষকরা, রিপোর্ট পেয়ে স্ক্রুটিনির পর মোট ৫৭১ টি বুথকে বেছে নেওয়া হয়েছে পুনর্নির্বাচনের জন্য।

[ব্যালট বাক্স ছিনতাই-সহ বেআইনি কাজের অভিযোগে গ্রেপ্তার নির্দল প্রার্থী]

বুধবারই রাজ্যের ৫৭১ টি বুথে পুনরায় ভোটগ্রহণ হবে, জানিয়ে দেওয়া হল রাজ্য নির্বাচন কমিশনের তরফে। ঝাড়গ্রাম ছাড়া বাকি ১৯ টি জেলাতেই কমবেশি পুনর্নির্বাচন হচ্ছে। সবচেয়ে বেশি ৭৩ টি বুথে পুনর্নির্বাচন হচ্ছে উত্তর দিনাজপুরে। মুর্শিদাবাদের ৬৩ এবং নদিয়ার ৬০ টি আসনে নির্বাচন হচ্ছে।

একনজরে দেখে নেওয়া যাক কোন জেলার কটি আসনে পুনর্নির্বাচন হচ্ছে:

জলপাইগুড়ি ৫, কোচবিহার ৫৫, আলিপুরদুয়ার ২, দক্ষিণ দিনাজপুর ৩৮, উত্তর দিনাজপুর ৭৩, মালদহ ৫৫, মুর্শিদাবাদ ৬৩, বীরভূম ৬,  নদিয়া ৬০, হাওড়া ৩৮, হুগলি ১০, উত্তর ২৪ পরগনা ৫৯, দক্ষিণ ২৪ পরগণা ২৬, পুরুলিয়া ৭, বাঁকুড়া ৫, পশ্চিম মেদিনীপুর ২৮, পূর্ব মেদিনীরপুর ২৩।

[পুরুলিয়ায় গভীর রাত পর্যন্ত চলল ভোট, বুথের বাইরেই ঘুমিয়ে গেলেন ভোটাররা]

উপনির্বাচনে হিংসা এড়াতে তৎপর কমিশন। নিরাপত্তার বিষয়টি আরও জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে। প্রতিটি বুথে অন্তত ২ জন করে সশস্ত্র পুলিশকর্মী নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। উপনির্বাচনে যাতে রক্তক্ষয় না হয় সেদিকে নজর রাখতে সবরকম ব্যবস্থার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য পুলিশের ডিজিকে। এদিকে পঞ্চায়েত ভোটে সন্ত্রাসের অভিযোগ নিয়ে ফের হাই কোর্টের প্রধান বিচারপতি দৃষ্টি আকর্ষণ করেছে বিরোধীরা। মামলা করার অনুমতিও দিয়েছে আদালত। যদি শেষপর্যন্ত বিরোধীরা মামলা করে, তাহলে গরমের ছুটির পর শুনানি হবে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে