BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

স্থগিত হলেও যেন বাতিল না হয় মাধ্যমিক, চাইছেন শিক্ষক-পরীক্ষার্থীরা

Published by: Paramita Paul |    Posted: May 16, 2021 11:23 am|    Updated: May 16, 2021 11:27 am

Students and teachers dont want to cancel Madhyamik and HS due to COVID-19 infection| Sangbad Pratidin

ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার: জুন মাসে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে না। শনিবার রাজ্যের দুই বোর্ড পরীক্ষা নিয়ে রাজ্য সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। করোনা অতিমারীর ভয়াবহতার মুখে জুনে পরীক্ষা স্থগিত করা ছাড়া কোনও উপায় ছিল না তা কার্যত মেনে নিয়েই সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে শিক্ষক মহলের অধিকাংশই৷ তবে, পরীক্ষার্থীদের ভবিষ্যতের স্বার্থে পরীক্ষা বাতিল যেন না করা হয়, সেই আবেদনও জানাচ্ছেন তাঁরা। শিক্ষকদের সঙ্গেই একমত পরীক্ষার্থীরাও। পরিস্থিতির উন্নতি ঘটলেই পরীক্ষা নেওয়া হোক। এমনটাই চাইছেন তাঁরা।

শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন, “পরীক্ষা কোনও ভাবেই যেন বাতিল না করা হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হোক।” কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেসের সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “কোনও পরীক্ষা না নিয়ে পরীক্ষার্থীদের মাধ্যমিক উত্তীর্ণ মার্কশিট দেওয়া খুব সমস্যার ও অবাস্তবোচিত হবে। তাই শুধুমাত্র এই বছরের জন্য পরিস্থিতির একটু উন্নতি হলে পর্ষদের তৈরি প্রশ্নপত্রে হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হোক এবং ও নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকদের দিয়ে তা মূল্যায়ন করানো হোক।”

[আরও পড়ুন: ৩০ মে পর্যন্ত বন্ধ কালীঘাট-দক্ষিণেশ্বর মন্দির, ভিডিও কলেই পুজো দেওয়া যাবে তারাপীঠে]

সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেসের রাজ্য সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, “পরীক্ষার কোনও বিকল্প নেই। তাই হোম সেন্টার করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার আবেদন জানাই।” সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর মতে, “দীর্ঘ সময় ধরে একই পাঠ্যক্রমে প্রস্তুতি নিতে নিতে পরীক্ষার্থীরা মানসিকভাবে শ্রান্ত, ক্লান্ত। এই অবস্থায় পরীক্ষা স্থগিত করলেও পরীক্ষার্থীদের উৎকণ্ঠা বিন্দুমাত্র প্রশমিত হবে না বরং উত্তরোত্তর বাড়বে। তাই পরিস্থিতি স্বাভাবিক হলে সরকার ছাত্রদের স্বার্থ রক্ষা করে পরবর্তী পরীক্ষা তথা মূল্যায়নের ব্যবস্থা করবে, মুখ্যমন্ত্রী বা শিক্ষামন্ত্রীর তরফে এই আশ্বাসটা দেওয়া খুব জরুরি।” দ্রুত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নতুন সূচি প্রকাশের দাবিও তুলেছে একাধিক শিক্ষক সংগঠন।

অন্যদিকে, পরিস্থিতির বিচারে পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্তের প্রয়োজনীয়তা সম্পর্কে জানা সত্ত্বেও এবছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে মাথাচাড়া দিয়েছে উদ্বেগ। উত্তরপাড়া গভর্নমেন্ট হাই স্কুলের মাধ্যমিক পরীক্ষার্থী কিঞ্জল বলেন, “আমি অত্যন্ত উদ্বিগ্ন। এখনও পরীক্ষা হবে, না বাতিল হবে সেটা বলা হয়নি। এতদিন ধরে একটা প্রস্তুতি চলছিল। কিন্তু, কবে আবার পরীক্ষা হবে জানি না৷ বেশিদিন একই গতিতে প্রস্তুতি চালিয়ে যেতে পারব কি না তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ছি৷” উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী অংশুমানেরও আশঙ্কা, “পরীক্ষা হতে বেশি দেরি হলে প্রস্তুতির গতি নষ্ট হয়ে যাবে।” তবে, পরীক্ষা বাতিল হোক চান না মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষার্থীই।

[আরও পড়ুন: ইটভাটায় খেলতে গিয়ে জমা জলে ডুবে মৃত একই পরিবারের ৩ শিশু, এলাকায় চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement