BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জ্বালানি অতীত, গাড়ি ছুটছে সৌরশক্তিতে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 29, 2016 7:30 pm|    Updated: July 29, 2016 9:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ বান্ধব গাড়ি হিসেবে টোটোর জনপ্রিয়তা ইতিমধ্যেই আকাশ ছুঁয়েছে। মফস্বলে, বিশেষ করে যেখানে অটো চলে না, সেখানে ব্যাটারি চালিত গাড়িটি যাত্রীদের কাছে অপরিহার্য হয়ে উঠেছে। এবার আরও একধাপ এগিয়ে অভিনব গাড়ি তৈরি করে ফেললেন হুগলির এলিট পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্ররা। আস্ত একটি সৌরশক্তিতে চালিত গাড়ি বানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ফাইনাল ইয়ারের ছাত্ররা।

এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রোজেক্ট ওয়ার্কে সৌরশক্তিতে চালিত এই গাড়িটি তৈরি করেছেন ছাত্ররা। তিন চাকার গাড়িটিকে অনেকটা টোটোর মতোই দেখতে। আরাম করে চারজন বসা যেতেই পারে এতে। সৌরশক্তিতে চলে বলে পরিবেশ দূষণের কোনও প্রশ্নই উঠছে না। বরং সৌরশক্তিকে যে এত ভালভাবে কাজে লাগানো যেতে পারে, তা আরও একবার প্রমাণ করে দিলেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা। গাড়িটি বানাতে বিশেষ খরচও নেই। তাই গ্রামাঞ্চলে গাড়িটি জনপ্রিয় হয়ে উঠতে পারে বলে মনে করেন ছাত্ররা।

ছাত্রদের সাফল্যে উচ্ছ্বসিত ইনস্টিটিউটের প্রফেসররাও। বাংলাকে ফের গর্বিত করে তুলল এই বাঙালি ছাত্ররা। গাড়ির নাম? না, এখনও কোনও নামকরণ হয়নি। তবে টেস্ট ড্রাইভে লেটার মার্কস নিয়ে পাস করেছে এই গাড়ি। নিজের চোখেই দেখে নিন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement