১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ছাত্র আন্দোলনে উত্তাল বিশ্বভারতী, গেট টপকে ক্যাম্পাসে ঢুকে ক্লাস বন্ধ করলেন পড়ুয়ারা!

Published by: Sucheta Sengupta |    Posted: February 28, 2022 12:11 pm|    Updated: February 28, 2022 12:39 pm

Students protest at Vishva Bharati University campus, classes resolved | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: আবারও ছাত্র বিক্ষোভে অশান্তি হয়ে উঠল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Vishva Bharati)। সোমবার সকাল থেকে ক্যাম্পাসে ছড়াল উত্তেজনা। একাধিক দাবিতে বামপন্থী ছাত্র সংগঠন (SFI)ও তৃণমূল ছাত্র পরিষদ (TMCP)। পাঠভবনে গেট টপকে ঢুকে জোর করে ক্লাস বন্ধ করে দিলেন আন্দোলনকারী ছাত্রছাত্রীরা। নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তিতে উত্তেজনা ছড়াল বিশ্বভারতী ক্যাম্পাসে।

এদিন সকালে মৃণালিনী আনন্দ পাঠশালায় ক্লাস চলছিল। আচমকাই গেটের সামনে গিয়ে জনা কয়েক পড়ুয়া বিক্ষোভ দেখাতে শুরু করেন। অবিলম্বে হস্টেল খোলা, অফলাইনে পড়াশোনা শুরু এবং পরীক্ষার নেওয়া-সহ একাধিক দাবিতে তাঁরা আন্দোলনে নেমেছেন। তাঁদের আরও দাবি, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সীমা বাড়াতে হবে। মৃণালিনী আনন্দ পাঠশালার গেটের সামনে থেকে বিক্ষোভকারীদের জমায়েত হঠাতে গেলে আন্দোলনরত ছাত্রছাত্রীদের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন বিশ্বভারতীর নিরাপত্তাকর্মীরা। গেটের তালা খোলার দাবি তোলেন পড়ুয়ারা। তালা না খোলায় আনন্দ পাঠশালার গেট টপকে তাঁরা পাঠভবন চত্বরে ঢুকে পড়েন। বন্ধ করে দেওয়া হয় ক্লাস।

[আরও পড়ুন: পাঁচতলা থেকে মরণঝাঁপ! রোগী মৃত্যুকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য আর জি কর হাসপাতালে]

তুমুল ছাত্রবিক্ষোভের জেরে পাঠভবনে পঠনপাঠন বন্ধ হয়ে যায়। এতদিন পর ক্লাসে গিয়েও এমন পরিস্থিতির জেরে পড়াশোনা বন্ধ হয়ে যাওয়ায় হতাশ ছোট পডুয়ারা। বিশ্বভারতীতে বামপন্থী ছাত্র সংগঠন SFI ও তৃণমূল ছাত্র পরিষদের ছাত্রছাত্রীরা যৌথভাবে আন্দোলনে নেমেছেন। দুপুরের দিকে বিশ্বভারতীর কর্মসচিবের অফিস ঘেরাও করা হয়। এই প্রথম কেন্দ্রীয় অফিসের ভিতরে ঢুকে কর্মসচিবের অফিসে ঢুকে পড়লেন আন্দোলনরত ছাত্রছাত্রীরা। ঘেরাও হওয়ার পরে কর্মসচিবও ছাত্রছাত্রীদের সঙ্গে মাটিতে বসে পড়েন।

[আরও পড়ুন: জুন মাসে আছড়ে পড়তে পারে কোভিডের চতুর্থ ঢেউ! সতর্ক করছেন গবেষকরা]

কোভিড (COVID-19)পরবর্তী সময়ে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের হস্টেল খোলা হলেও বিশ্বভারতীর হস্টেলে এখনও ঢুকতে পারছেন না পড়ুয়ারা। তাই এ নিয়ে লাগাতার বিক্ষোভ চলছে পড়ুয়াদের। মাঝেমধ্যেই অশান্ত হয়ে ওঠে ক্যাম্পাস। তবে এদিন ক্লাস বন্ধ করে দেওয়ার ঘটনা নজিরবিহীন বলেই মনে করছে শিক্ষামহলের একাংশ। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে