BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ঝোড়ো হাওয়ায় ঠান্ডা কলকাতাবাসী, জেলাজুড়ে নামল স্বস্তির বৃষ্টি

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 18, 2020 7:41 pm|    Updated: April 18, 2020 7:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই বছরের প্রথম কালবৈশাখীর দাপট আজ দেখল কলকাতাবাসী। লকডাউনের জেরে ঘরে আটকে ঝড়- ঠান্ডা হাওয়ায় স্বস্তিও পেল শহর-সহ রাজ্যের মানুষ। ঝোড়ো বাতাসের সঙ্গে বিদ্যুতের ঝলকানি দেখে তাক লেগে যাওয়ার মত পরিস্থিতি রাজ্যের। তবে আবহাওয়া দপ্তর সূত্রে খবর দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়-বৃষ্টি সম্ভাবনা রয়েছে।

সকাল থেকেই মুখবার ছিল আকাশের। বেলা বাড়তেই আকাশ কিছুটা পরিষ্কার হলেও পরে সারাদিন মেঘলা হয়ে থাকে। ফলে সারাদিন ধরে একটা ভ্যাপসা গরম অনুভূত হয়। আকাশ মেঘলা থাকায় বাতাসে ছিল আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবার শহরের কলকাতার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৫৩ থেকে ৮২ শতাংশ। তবে বিকেল হতেই প্রথমে হালকা ঠান্ডা হাওয়া পরে বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস মেনে সন্ধের পর কলকাতা ও কলকাতা সংলগ্ন বেশ কয়েকটি এলাকায়, পূর্ব-পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। একই ভাবে বৃষ্টি হয় দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে। বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলিতেও। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। এবছরের শুরুতে অল্প বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে। তবে দক্ষিণবঙ্গের তুলনায় কমই তাপ বেড়েছে উত্তরের জেলাগুলিতে।

[আরও পড়ুন:করোনা আবহে ডাক্তারের ভূমিকায় পদ্মশ্রী করিমুল, অসুস্থদের দিচ্ছেন প্রাথমিক চিকিৎসা]

ক্যালেন্ডারের নিয়ম মেনে রাজ্যে বৈশাখ মাস শুরু হলেও তেমন বৃষ্টির স্বাদ পায়নি রাজ্যবাসী। বাতাসে তাপমাত্রার পারদ বাড়লেও পাল্লা দিয়ে ধেয়ে আসেনি কালবৈশাখী। তবে আজকের ঝোড়ো হাওয়া রাজ্য তথা কলকাতাবাসীকে স্বস্তি দিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ অক্ষরেখা উত্তর প্রদেশ পর্যন্ত বিস্তৃত বিহারের উপর দিয়ে। এর জেরেই সোমবার পর্যন্ত ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। মুর্শিদাবাদ নদিয়া বীরভূম-সহ দক্ষিণবঙ্গে ও বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হতে পারে। তবে, দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়বে মঙ্গলবার থেকে। আগামী কয়েকদিন অরুণাচল প্রদেশ আসাম মিজোরাম মনিপুর ত্রিপুরা মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। এর জেরে আগামী ৪৮ ঘণ্টায় জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখান্ড উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন:লকডাউনে হাসপাতালে যেতে বাধা, চেকপোস্টে জওয়ানের সঙ্গে হাতাহাতিতে জড়ালেন মহিলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement