২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দুয়ারে সরকার’ শিবিরের জন্য মধ্যশিক্ষা পর্ষদের পরীক্ষার সূচি বদল, বিতর্কে উলুবেড়িয়ার স্কুল

Published by: Sucheta Sengupta |    Posted: November 17, 2022 4:36 pm|    Updated: November 17, 2022 4:41 pm

Uluberia school changes WBBSE exam schedule for Duare Sarkar programme raised controversy | Sangbad Pratidin

মণিরুল ইসলাম, উলুবেড়িয়া: স্কুলে চলছে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবির। তার জন্য স্কুল কর্তৃপক্ষ একক সিদ্ধান্তেই বদলে ফেলল দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি। উলুবেড়িয়ার (Uluberia)করাতবেড়িয়া হাই স্কুলের ঘটনায় এনিয়ে বিতর্ক শুরু হতেই স্কুল কর্তৃপক্ষের সাফাই, বৃহস্পতিবারের বদলে বুধবার পরীক্ষা নেওয়া হয়েছে। তাই আজ দশম ও দ্বাদশ শ্রেণির ছুটি। তবে অন্যান্য ক্লাস চলছে। করাতবেড়িয়া হাই স্কুলের এই ঘটনা ঘিরে বিতর্ক (Controversy) অব্যাহত। উঠছে একাধিক প্রশ্ন।

মধ্যশিক্ষা পর্ষদের নির্ধারিত সূচি অনুযায়ী, ১৭ নভেম্বর থেকে টেস্ট (Test) পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু উলুবেড়িয়া ২ নং ব্লকের করাতবেড়িয়া হাই স্কুলে ‘দুয়ারে সরকার’ শিবির চলায় পরীক্ষা নেওয়া হয়েছে আগে। পর্ষদের সূচি অমান্য করে ১৬ তারিখই পরীক্ষা নেওয়া হয়েছে বলে খবর। যা নজিরবিহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পডুন: ‘রাজ্য ও SSC’র অবস্থান এক না হলে কমিশন ভেঙে দেওয়া হোক’, কড়া হাই কোর্টের বিচারপতি]

বিতর্ক উড়িয়ে অবশ্য স্কুলের প্রধান শিক্ষকের দাবি, বুধবার পরীক্ষা নিয়ে নেওয়া হয়েছে। তাই বৃহস্পতিবার দশম-দ্বাদশ শ্রেণির ক্লাস ছুটি। পঞ্চম থেকে নবম শ্রেণির ক্লাস চলছে ঠিকমতই। এটি কোনও সমস্যার বিষয় নয়। পড়ুয়ারা জানাচ্ছেন, স্কুলের দোতলায় তাদের ক্লাস হচ্ছে। আর একতলায় চলছে ‘দুয়ারে সরকার’ শিবির। সেখানে প্রচুর লোকজন আসছে, শোরগোল হচ্ছে। তাদের পড়াশোনা করতে অসুবিধা হচ্ছে। এনিয়ে অভিভাবকদের দাবি, ‘দুয়ারে সরকার’ অন্যত্র হতে পারত, কিন্তু স্কুলের পরীক্ষাসূচি বদল করে এই শিবির করা অনুচিত বলে মনে করছেন তাঁরা। এনিয়ে তৃণমূলের প্রধান শরিফা বেগমের বক্তব্য, ”আমরা জানতাম না এখানে পরীক্ষা আছে। মাস্টার মশাই যদি বলতেন তাহলে অন্যদিন এই শিবির করা যেত।” 

[আরও পডুন: অভিষেকের ছেলের জন্মদিন নিয়ে ‘অপপ্রচার’, শুভেন্দুকে নোটিস দিচ্ছে শিশু অধিকার সুরক্ষা কমিশন]

এর আগে শিশুদিবসে (Children’s Day) মুখ্যমন্ত্রীর অনুষ্ঠান উপলক্ষেও পরীক্ষাসূচি বদল করা হয়েছিল। ওই দিন নেতাজি ইন্ডোরে ট্যাব বিলির অনুষ্ঠান ছিল। তা নিয়েও অল্পবিস্তর বিতর্ক তৈরি হয়েছিল। এরপর উলুবেড়িয়ার ঘটনা। সরকারি শিবিরের জন্য মধ্যশিক্ষা পর্ষদের নির্ধারিত সূচি বদল করা নিয়ে স্কুলের ভূমিকা নিয়েই শুরু হয়েছে সমালোচনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে