১৭  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেশন পাচারের চেষ্টা, গ্রামবাসীদের তৎপরতায় উদ্ধার আটা ও গম

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 12, 2018 9:06 pm|    Updated: June 12, 2018 9:06 pm

Villagers busted Ration smuggling in Purulia

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: কোনও সপ্তাহেই রেশন থেকে পরিমাণমতো চাল-গম-আটা পান না গ্রামবাসী। যেটুকু পাওয়া যায়, তা বরাদ্দের থেকে অনেক কম। রেশন ডিলারের বাধা বুলি, ‘যা এসেছে, তাই দেওয়া হয়েছে।’ তক্কে তক্কে ছিলেন গ্রামবাসীরা। মঙ্গলবার রেশনে আটা ও গম বোঝাই একটি গাড়িকে ধরে ফেললেন তাঁরা। গাড়ি থেকে উদ্ধার হল বাইশ বস্তা আটা ও দু’বস্তা গম। গ্রামবাসীদের বিক্ষোভে উত্তেজনা ছড়াল পুরুলিয়া বান্দোয়ানে। রেশনের সামগ্রী ও গাড়িটিকে বাজেয়াপ্ত করেছেন দুর্নীতি দমন শাখার আধিকারিকরা। পাচারের কথা স্বীকার করেছে গাড়ির চালক।

[ফেসবুকে চাকরির টোপ দিয়ে দুই নাবালিকাকে অপহরণ, পলাতক অভিযুক্ত]

এ রাজ্যের জঙ্গলমহলের পিছিয়ে পড়া জেলাগুলির উন্নয়নে সদা সচেষ্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেশনের মাধ্যমে দরিদ্র গ্রামবাসীদের খাদ্যসামগ্রী বন্টনের ব্যবস্থা করেছেন তিনি। কিন্তু, অসাধু রেশন ডিলারদের মদতে গরিব মানুষের খাদ্যসামগ্রী পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ। পুরুলিয়া বান্দোয়ানে রেশন সামগ্রীর পাচার রুখে দিলেন গ্রামবাসীরাই। স্থানীয় লতাপাড়া, ডাঙা, বারোডি, ধাদকার গ্রামের বাসিন্দাদের অভিযোগ, কোনও সপ্তাহেই রেশন থেকে পর্যাপ্ত পরিমাণে চাল-গম-আটা পান না তাঁরা। সামান্ যেটুকু পাওয়া যায়, তাতে এক-দু’দিনের বেশি চলে না। গ্রামবাসীদের সন্দেহ হয়েছিল। জিজ্ঞেস করাতে রেশন ডিলার বলেছিলেন, যা এসেছে, তাই দেওয়া হচ্ছে। গ্রামবাসীরা বুঝতে পেরেছিলেন, রেশনের সামগ্রী বাইরে পাচার হয়ে যাচ্ছে।

[জলপাইগুড়িতে নাবালিকা অপহরণের ছক ভেস্তে দিল জনতা, গ্রেপ্তার ৬]

মঙ্গলবার সকালে বান্দোয়ানের ধাদকা গ্রামের একটি ছোট গাড়িকে ধাওয়া করেন স্থানীয় বাসিন্দারা। আশেপাশের গ্রামের লোকজনকে সতর্ক করে দেন তাঁরা। শেষপর্যন্ত গাড়িটিকে ধরে ফেলেন গ্রামবাসীরা। গাড়ি থেকে বাইশ বস্তা আটা ও দু’বস্তা গম পাওয়া যায়। এরপরই বিক্ষোভে ফেটে পড়েন জঙ্গলমহলে বাসিন্দারা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন বান্দোয়ান থানার পুলিশ। আসেন দুর্নীতির দমন শাখার চার আধিকারিকও। আটা ও গম বাজেয়াপ্ত করা হয়েছে।  গাড়ি চালককে আটক করে জিজ্ঞাসাবাদ করছেন দুর্নীতি দমন শাখার আধিকারিকরা। তদন্তকারীদের দাবি, গাড়ির চালক জানিয়েছে, প্রতি সপ্তাহেই এলাকার তিন জন রেশন ডিলারের কাছ থেকে চাল-গম-আটা নিয়ে যায় সে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছেন পুরুলিয়া জেলা খাদ্য নিয়ামক বাপ্পাদিত্য চন্দ্র।

ছবি: অমিত সিং দেও

[মেসিই ধ্যান-জ্ঞান চা বিক্রেতার, ইছাপুরে ‘আর্জেন্টিনা’ চায়ের দোকান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে