১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বভারতীর বিশেষ উদ্যোগ, দৃষ্টিহীনদের জন্য গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ

Published by: Suparna Majumder |    Posted: August 7, 2018 9:12 pm|    Updated: August 7, 2018 9:41 pm

Visva Bharati University to introduce Braille version of Geetanjali

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বাইশে শ্রাবণ। প্রস্তুত বিশ্বভারতী। এবার কবিগুরুর প্রয়াণ দিবসে বিশেষ উদ্যোগ নিতে চলেছে তাঁর স্মৃতি বিজরিত বিশ্ববিদ্যালয়। এই দিনেই জন সাধারণের জন্য প্রকাশিত করা হবে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের প্রথম সংস্করণের প্রতিলিপি। প্রকাশ্যে আনা হবে গীতাঞ্জলির ব্রেইল সংস্করণও।

চলতি বছরেই বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে বেশ কয়েকটি বইয়ের আবরণ তিনি উন্মোচন করেন। এর মধ্যে গীতাঞ্জলির প্রথম সংস্করণের প্রতিলিপিও ছিল। একই অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁকে উপহার দেওয়া হয়েছিল ‘পূর্ব বাংলার গল্প’। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরের বছর বাংলাদেশের পটভূমিতে লেখা ১২টি ছোটগল্প নিয়ে এই বই প্রকাশ করে বিশ্বভারতী। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই পুনর্মুদ্রিত বইটি তুলে দেওয়া হয়। সেই বইটি বাইশে শ্রাবণের অবসরে প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে।

[সিটুর ডাকা পরিবহণ ধর্মঘটের আংশিক প্রভাব রাজ্যে, ভোগান্তি যাত্রীদের]

১৯১০ সালে প্রথম প্রকাশিত হয় গীতাঞ্জলি। ছিল ১৫৭টি গীতিকবিতা। প্রথম সেই সংস্করণের প্রতিলিপি এতদিন বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের সংগ্রহশালায় যত্ন করে রাখা ছিল। এবার প্রকাশিত হতে চলেছে। আর পৌঁছে যেতে চলেছে সাধারণ পাঠকদের হাতে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এ বছর আরও কিছু মূল্যবান বইয়ের প্রতিলিপি পাঠকদের হাতে তুলে দেওয়া হবে।

তবে এবারের সবচেয়ে বড় আকর্ষণ গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ। বেশ কয়েক বছর ধরে এই বইটির উপর কাজ করছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সাহায্য করেছে রামকৃষ্ণ মিশন। দৃষ্টিহীন রবীন্দ্র অনুরাগীদের জন্যই এই বিশেষ উদ্যোগ।

[অবশেষে এনআইএ-র জালে খাগড়াগড় কাণ্ডের মাস্টারমাইন্ড কওসর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে