BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার উত্তরাখণ্ডে হবে বিশ্বভারতীর ক্যাম্পাস, মিলল অনুমতি

Published by: Paramita Paul |    Posted: January 7, 2022 9:50 pm|    Updated: January 7, 2022 9:50 pm

Viswabharati second campus will be eshtablished in Uttarakhand | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: বিশ্বভারতী (Vishva Bharati) এবার প্রকৃত অর্থেই বিশ্ব-ভারতী হতে চলেছে। রবীন্দ্রনাথ ঠাকুর চেয়েছিলেন, তাঁর শান্তিনিকেতনের শিক্ষাদর্শ ছড়িয়ে দিতে। তার সেই লক্ষ্যেই এবার উত্তরাখণ্ডের রামগড়ে বিশ্বভারতী একটি উপকেন্দ্র তৈরি করছে। ৪৫ একর জায়গার উপর হবে এই ক্যাম্পাস। ইতিমধ্যে উত্তরাখণ্ডের মন্ত্রিসভা জমি ব্যবহারের অনুমোদন দিয়েছে বলে বিশ্বভারতী সূত্রে খবর। নয়া ক্যাম্পাস তৈরি ও তা চালু জন্য কেন্দ্রের কাছে বিশ্বভারতী কতৃপক্ষ ১৫০ কোটি টাকা চেয়েছে বলেও খবর।

রবীন্দ্রনাথ ঠাকুরের অবসর যাপনের অন্যতম প্রিয়স্থান ছিল নৈনিতালের রামগড় গ্রাম। সেইখানেই গুরুদেব লিখেছিলেন গীতাঞ্জলী। এবার সেই রামগড়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তাদের একটি ক্যাম্পাস খুলতে চলেছে। প্রসঙ্গত, প্রাক্তন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ক্যাম্পাস চালুর অনুমোদন দেওয়ার পাশাপাশি আর্থিক অনুদান দেওয়ার কথাও ঘোষণা করেছিলেন। তিনি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী হতেই এই ক্যাম্পাস খোলার বিষয়টি গতি পায়। গত ২০২১ সালের ১০ জুন শান্তিনিকেতনে কর্মসমিতির বৈঠকে রামগড়ে ক্যাম্পাস করার বিষয়টি অনুমোদিত হয়। এবার অনুমোদন দিল উত্তরাখণ্ড সরকারও। কেন্দ্রের কাছে জমা পড়ে গিয়েছে ডিপিআরও।

[আরও পড়ুন: Coronavirus Update: কলকাতায় একদিনে করোনা আক্রান্ত প্রায় সাড়ে ৭ হাজার, উদ্বেগ বাড়াচ্ছে আরও তিন জেলা]

বিশ্বভারতী কর্তৃপক্ষ আগেই জানিয়েছে, রামগড়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে গ্রামীণ উন্নয়ন, গ্রামীণ পুনর্গঠন এবং সমাজবিদ্যা বিষয়ে কোর্স চালু করার কথা ভাবছে। করোনার প্রভাব কমে গেলে ভিত্তিপ্রস্তর স্থাপনের কাজ শুরু হবে। প্রথম পর্যায়ে ৬৫০ ছাত্রছাত্রী স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভরতি নেওয়া হবে। ছাত্রছাত্রীদের পড়ানোর জন্য বিশ্বভারতী থেকে অধ্যাপকদের রামগড়ে পাঠানো হবে। জুলাই থেকে সেখানে পঠনপাঠন শুরু হতে পারে। এই ক্যাম্পাস সম্পূর্ণভাবে নিয়য়ন্ত্রণ করবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিকে ফোন করা হলে তিনি ফোন ধরেন নি।

উওরাখণ্ড রাজ্যের নৈনিতাল জেলার ছোট্ট একটি গ্রাম রামগড়। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় জায়গাগুলির মধ্যে অন্যতম ছিল রামগড়। ১৯১২ সালে তিনি রথীন্দ্রনাথ ঠাকুরকে সেখানে পাঠিয়ে ছিলেন। ১০ হাজার টাকা দিয়ে সেখানে বাগানসমেত একটি বাংলো কেনেন। ১৯১৪ সালে গুরুদেব সপরিবারে সেই বাংলোতে ছিলেন। আর এই বাংলোকে কেন্দ্র করে এই ক্যাম্পাস গড়ে উঠতে চলেছে।

[আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে করোনা, সংক্রমণ রুখতে সপ্তাহে তিনদিন বন্ধ দুই ২৪ পরগনার এই বাজারগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে