BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেওয়াল লিখনে হনুমান, ধর্মের নামে পুরুলিয়ায় ভোট চাইছে বিজেপি

Published by: Subhamay Mandal |    Posted: April 19, 2019 9:38 am|    Updated: June 3, 2019 7:36 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: দেওয়ালে হনুমানের ছবি এঁকে ভোট চাইছে বিজেপি। আজ, শুক্রবার হনুমান জয়ন্তীর উপলক্ষে পুরুলিয়ায় বিজেপির দেওয়াল লিখনে এই ছবি যেন আরও প্রকট হয়ে উঠেছে। ভোট–রাজনীতিকে এভাবে সরাসরি ধর্মের সঙ্গে জড়িয়ে দেওয়ায় বিতর্কে জড়িয়েছে গেরুয়া শিবির। জঙ্গলমহল পুরুলিয়া জেলাজুড়ে তিনটি কেন্দ্র পুরুলিয়া, রঘুনাথপুর ও ঝাড়গ্রাম। এই তিন কেন্দ্রেই এই ছবি দেখা গিয়েছে। বিজেপির দেওয়াল লিখনে আঁকা হনুমানের ছবিতে ধরিয়ে দেওয়া হয়েছে বিজেপির প্রতীক পদ্ম। সেই সঙ্গে ছবির পাশে লেখা হয়েছে নানান ছড়াও। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের অধীনে বান্দোয়ান বিধানসভার জঙ্গলমহল বরাবাজারের বেড়াদায় বিজেপির দেওয়াল লিখনে এই হনুমানের ছবি ধরা পড়েছে। ওই ছবির পাশে গানের সুরে লেখা রয়েছে, “হৃদয়ে রাখবো ছেড়ে দেব না/ ছেড়ে দিলে আর তো আমরা/ সোনার ভারত ফিরে পাব না/ মোদিকে ছেড়ে দেব না।”

জঙ্গলমহল পুরুলিয়াজুড়ে বিজেপি যেভাবে উগ্র হিন্দুত্বের বীজ বপন করেছে তাতে রাম নবমী যেভাবে পালন হয়েছে সেই ছবি দেখা যাবে হনুমান জয়ন্তীতেও। যার শোভাযাত্রা চলবে বেশ কয়েকদিন ধরেই। হিন্দু জাগরণ মঞ্চের উদ্যোগে ঝালদা পুর শহরে শোভাযাত্রা হবে আগামী ২১ তারিখ। ফলে এই শোভাযাত্রাকে ঘিরে একাধিক তোরনে সেজেছে ঝালদা। এছাড়া জেলাজুড়ে আরও একাধিক জায়গায় গেরুয়া শিবির হনুমান জয়ন্তীতে পদযাত্রা করছে। তাই এই অস্ত্রেই পুরুলিয়ায় গেরুয়া শিবিরকে রাজনৈতিক জবাব দিতে চাইছে তৃণমূল। তাই এবার শাসকদল তৃণমূল অরাজনৈতিক ব্যানারে রাম নবমীতে শোভাযাত্রা করেছিল। আজ, হনুমান জয়ন্তীতেও শাসকদলের সঙ্কটমোচন হনুমান দল জঙ্গলমহল বলরামপুরে শোভাযাত্রা করবে। তাই বৃহস্পতিবার ঝালদার নির্বাচনী কর্মী সভাতে পুরুলিয়া জেলা তৃণমূলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তথা পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, “রাম–হনুমান আমাদের ভগবান। তাই তাঁর স্মরনে আমরাও শোভাযাত্রা বার করছি। তবে তার সঙ্গে রাজনীতি বা ভোটের কোনও সম্পর্ক নেই। কিন্তু বিজেপি ধর্মের নামে রাজনীতি করছে। ধর্মের কথা বলে ভোট চাইছে। ভোটের জন্য হনুমানের ছবি দিয়ে দেওয়াল লিখছেন তারা।”

কিন্তু বিজেপি স্পষ্ট ভাবে জানিয়েছে, তারা হিন্দু বলে গর্বিত বোধ করেন। ফলে ভোটের দেওয়াল লিখনে কেনই বা হনুমান বা রাম থাকবে না? বিজেপির জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী বলেন, “গত পঞ্চায়েত নির্বাচনেও আমরা ভোটের দেওয়াল লিখনে হনুমানের ছবি এঁকেছি। তাহলে এবার নয় কেন? আমরা হিন্দু। তাই জয় শ্রীরাম বলি, জয় বজরং বলি বলে থাকি। ফলে ভোট চাওয়ার ক্ষেত্রে কেন বলব না। এতে হিন্দু ধর্মেরই তো প্রচার ও প্রসার হবে।”

ছবি: অমিত সিং দেও

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement