BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে পুরুলিয়ায় রাম নবমীর মিছিলে অস্ত্র হাতে নাবালকরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 25, 2018 4:32 pm|    Updated: July 26, 2019 3:03 pm

Watch: Minors participate in Ram Navami Rally with arms in hand

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: প্রশাসনকে একেবারে বুড়ো আঙুল দেখিয়ে রাম নবমীতে নাবালকদেরকেও অস্ত্র হাতে মিছিল করতে দেখা গেল পুরুলিয়ায়। শুধু তাই নয়, পুরুলিয়া সদর থানার সামনেই অস্ত্র হাতে খেলা দেখানোও চলল। ডিউটি করতে এসে সেই ছবি নিজের ক্যামেরাতে বন্দিও করে রাখল পুলিশ। অস্ত্রের ঝনঝনানির সঙ্গে কান ঝালাফালা করা ডিজে ব্যবহার করে শোভাযাত্রা হল। সবে মিলিয়ে একের পর এক আইন ভাঙার পরেও চুপ প্রশাসন। যদিও জেলাশাসক অলোকেশ প্রসাদ রায় বলেন, “যেখানে যা নিয়ম ভাঙা হয়েছে সেখানে মামলা রুজু করা হয়েছে।”

[কাঁথিতে রাম নবমীর মিছিলে নাম সংকীর্তন জেলা সভাধিপতি মধুরিমার, দেখুন ভিডিও]

রবিবার রাম নবমীতে প্রায় গোটা জেলাই যেন সকাল থেকে অলিখিত বনধের চেহারা নেয়। বেসরকারি বাস জেলায় সেভাবে পথে নামেনি। হাতে গোনা সরকারি বাসই ছিল ভরসা। সেই সঙ্গে দোকানপাটও বন্ধ। সকাল থেকে শুধু শোভাযাত্রা। এদিন বেলা এগারোটা নাগাদ পুরুলিয়া শহরের গোশালা মোড়ের হনুমান মন্দির থেকে বজরং দলের শোভাযাত্রা বের হয়। তারপর সমগ্র শহর পরিক্রমা করে ট্যাক্সি স্ট্যান্ডে জমায়েত হয়ে একটি সভা করে বজরং দল। এই শোভাযাত্রায় শামিল হয়েছিলেন বিজেপি নেতারা। সেই সঙ্গে সাধারন মানুষও। তবে যুবক–যুবতীর সংখ্যা ছিল বেশি। এমনকি কিশোর-কিশোরীরাও অংশ নেয়। বহু নাবালককে এই শোভাযাত্রায় অস্ত্র হাতে হাঁটতে দেখা যায়। যা নিয়ে আবারও বিতর্ক দানা বাঁধে। কারন সম্প্রতি রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশন সকল জেলাশাসককে চিঠি দিয়ে জানিয়েছিল, নাবালকদের হাতে যাতে অস্ত্র না দেওয়া হয়। কারন তা আইন বিরুদ্ধ। গতবার রাজ্যের একাধিক জেলায় এই ছবি দেখতে পাওয়ার পরই এবার জেলাশাসকদের আগে থেকে চিঠি দিয়ে সতর্ক করা হয়। কিন্তু ওই কমিশন সতর্ক করলেও কোন কাজ হয়নি। তবে পুরুলিয়ার মতো প্রান্তিক জেলায় ঝাড়খন্ড লাগোয়া হলেও অতীতে রাম নবমীকে ঘিরে এমন চেহারা ছিল না। নাবালকদের হাতে অস্ত্র নিয়ে শোভাযাত্রা তো দূর অস্ত, রাম নবমী কমিটিগুলির হাতে এভাবে অস্ত্র হাতে দেখা যেত না।

WhatsApp Image 2018-03-25 at 4.08.38 PM

[পুলিশ মিছিল আটকালে লঙ্কাকাণ্ড হবে, রাম নবমীতে হুঙ্কার দিলীপ ঘোষের]

এদিকে আড়শার বেলডি গ্রামে রাম নবমীর শোভাযাত্রাকে ঘিরে অশান্তি বাঁধে। এক পক্ষ এই শোভাযাত্রায় বাধা দেয়। গন্ডগোলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। একটি দোকান-সহ একাধিক বাইক পুড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে এসে আক্রান্ত হয় পুলিশও। গুরুতর জখম হন ডিএসপি (সদর) সুব্রত কুমার পাল এবং দুই পুলিশকর্মী। আহতদের দেবেন মাহাতো সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁদের দেখতে যান জেলাশাসক অলোকেশ প্রসাদ রায়। সংঘর্ষে শেখ শাহজাহান নামে এক যুবকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

WhatsApp Image 2018-03-25 at 4.08.39 PM

অন্যদিকে, বলরামপুরে বজরং দলের এই রাম নবমীর শোভাযাত্রাকে ঘিরে সম্প্রতির ছবি দেখা যায়। এই শোভাযাত্রায় অংশ নেওয়া বজরং সেবকদেরকে নিজের হাতে জল খাওয়ান মুসলিম যুবকরা।

দেখুন ভিডিও-

 

ছবি ও ভিডিও- সুনীতা সিং

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে