১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

বেসরকারি ক্ষেত্রে অনিশ্চিত টিকার দ্বিতীয় ডোজ, সংকট মেটাতে দরাজহস্ত রাজ্য

Published by: Paramita Paul |    Posted: April 28, 2021 7:47 pm|    Updated: April 28, 2021 8:10 pm

WB Govt. will give 1 lakh COVID-19 vaccine for second dose from Private hospitals | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারি হাসপাতাল থেকে টিকা (Covid Vaccine) প্রথম ডোজ নিয়েছেন বহু মানুষ। কিন্তু সরকারি নির্দেশিকা দেখে তাঁদের মাথায় হাত। বেসরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন ফেরত চেয়েছে সরকার। ফলে টিকার দ্বিতীয় ডোজ কীভাবে পাবেন, তা নিয়ে চিন্তায় বহু মানুষ। তাঁদের দুঃশ্চিন্তা মুক্ত করতে এগিয়ে এল রাজ্য সরকার। জানিয়ে দিল, বেসরকারি হাসপাতালগুলিকে রাজ্যের তরফে বিনামূল্যে ১ লক্ষ টিকা দেওয়া হবে। ন্যূনতম খরচে সেই টিকা (দ্বিতীয় ডোজ) পাবে আমজনতা। শুধুমাত্র সার্ভিস চার্জ দিতে হবে। 

রাজ্যের কোনও একটি নির্দিষ্ট স্থানে টিকাগুলি পাঠানো হবে। সেই নির্দিষ্ট এলাকা থেকে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের হাতে কোভিড ভ্যাকসিন তুলে দেওয়া হবে। রাজ্যে সরকারের আবেদন, ভ্যাকসিন এলেই আমজনতাকে দেওয়া হবে। তার আগে হাসপাতালের সামনে অযথা ভিড় বাড়াবেন না। তাহলে করোনা সংক্রমণ (Corona Virus) আরও বেশি ছড়াতে পারে। রাজ্যের অভিযোগ, চাহিদা অনুযায়ী করোনা ভ্যাকসিন এসে পৌঁছচ্ছে না। উৎপাদন ও সরবরাহ কোনওটাই রাজ্যের হাতে নেই। তাই অযথা উদ্বেগ না বাড়াতে পরামর্শ দিয়েছে রাজ্য সরকার। একইসঙ্গে স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়েছে, ১ মে’র পর সরকারি হাসপাতালে ১৮ বছরের ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দেওয়া হবে।  

[আরও পড়ুন : আর মাত্র কয়েক ঘণ্টা, তার পরই বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের এই জেলাগুলি]

১ মে থেকে দেশে তৃতীয় পর্বের টিকাকরণ শুরু হচ্ছে। বেসরকারি হাসপাতালকে এই পর্বের জন‌্য সেরাম ও বায়োটেক থেকে সরাসরি তাদের নির্ধারিত দামে টিকা (corona vaccine) কিনতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ‌্যসচিব রাজেশ ভূষণ ২৩ এপ্রিল রাজ‌্যগুলিকে চিঠি দিয়ে (ডিও নং ১৯২০৭৬৪/ ২০২০ আইএমএম) জানিয়েছেন, ৩০ এপ্রিলের মধ্যে সমস্ত বেসরকারি হাসপাতালের কাছ থেকে অব‌্যবহৃত টিকা ফেরত নিয়ে নিতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ‌্যসচিবের নির্দেশ নিয়ে বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সে সোমবার এমনটাই জানিয়েছেন রাজ্য স্বাস্থ্যকর্তারা। ফলে ১ মে থেকে বেসরকারি হাসপাতালে করোনা ভ্যাকসিন মিলবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে যাঁরা বেসরকারি হাসপাতাল থেকে করোনার প্রথম ডোজ পেয়েছেন তাঁরা দ্বিতীয় ডোজের টিকা কোথা থেকে নেবেন? বিভিন্ন বেসরকারি হাসপাতালের সামনে লম্বা লাইন পড়ছে। আতঙ্ক কাটাতে নয়া ঘোষণা করল রাজ্য। 

[আরও পড়ুন : স্বামীর মৃত্যুর জন্য দায়ী কমিশন, অনিচ্ছাকৃত খুনের অভিযোগ কাজল সিনহার স্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement