১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রকাশিত হল হাই মাদ্রাসার ফলাফল, পরীক্ষায় বসার নিরিখে টেক্কা মেয়েদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 1, 2018 4:42 pm|    Updated: June 1, 2018 4:43 pm

WB High Madrasa results announced, Girls excel

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: প্রকাশিত হল চলতি শিক্ষাবর্ষের আলিম, ফাজিল ও হাই মাদ্রাসা পরীক্ষার ফলাফল। টানা ৫১ দিনের মাথায় আজ শুক্রবার ফল প্রকাশ করে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ৷ গতবারের তুলনায় এবার তিনটি পরীক্ষাতেই পাশের হার বেড়েছে৷

আলিম, ফাজিল ও হাই মাদ্রাসা মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ৬৪ হাজার ৯৭৪ জন। পরীক্ষায় বসার নিরিখে ছাত্রদের টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছে ছাত্রীরা। এ বছর ৪৩ হাজার ২৪০ জন  ছাত্রী পরীক্ষায় বসেছিল। ছাত্রের সংখ্যা ২১ হাজার ৭৩৪ জন। উল্লেখযোগ্য তথ্য হল, সংখ্যালঘু পরিবারের মেয়েরা ছেলেদের তুলনায় অনেক বেশি সংখ্যায় এবার পরীক্ষা দিয়েছে। মেধা তালিকায় সাফল্যও পেয়েছে। পর্ষদের দাবি, কন্যাশ্রীর সাফল্যের জন্যই সংখ্যালঘু পরিবারের মেয়েরা অনেক বেশি করে উচ্চশিক্ষায় নিজেদের শিক্ষিত করতে চাইছে।

[৮ জুন উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, জানাল সংসদ]

পর্ষদের তরফে জানানো হয়েছে, হাই মাদ্রাসায় পাশ করেছে ৮২.০৪ শতাংশ ছাত্র-ছাত্রী। গতবারের তুলনায় এক্ষেত্রে পাশের হার বেড়েছে ৩.৬৪ শতাংশ। আলিম ও ফাজিলে এবছরের পাশের হার যথাক্রমে ৮২.৬৭ ও ৮৬.৮৮ শতাংশ। সার্বিক ফলের বিচারের শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। এই জেলায় পাশ করেছে ৯৪.৮৮ শতাংশ ছাত্র-ছাত্রী। দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। এখানে পাশের হার ৯৩.৭৬ শতাংশ। হাই মাদ্রাসা পরীক্ষায় সম্ভাব্য প্রথম মুর্শিদাবাদের পামাইপুর হাই মাদ্রাসার তওফিক আনওয়ার, প্রাপ্ত নম্বর ৭৫৩। ৮৪০ নম্বর পেয়ে আলিমে প্রথম হয়েছে হুগলির ফুরফুরা ফতেহিয়া সিনিয়র মাদ্রাসার আবু বক্কর দালাল। ফাজিল পরীক্ষায় ৫৫৭ নম্বর পেয়ে শীর্ষস্থানে নাজমুজ শয়াদত। সে আমডাঙা কেন্দ্রীয় সিদ্দিকা হামিদিয়া রহনা সিনিয়র মাদ্রাসার পড়ুয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে