Advertisement
Advertisement
Udayan Guha-Jyoti Basu

‘জ্যোতিবাবুর কোটায় কম যোগ্যতায়ও ডাক্তারি পড়া যেত’, প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিশানা উদয়নের

আত্মপক্ষ সমর্থনে বাবার পর এবার জ্যোতি বসুকে টার্গেট উদয়নের।

WB Minister Udayan Guha hits at Ex CM Jyoti Basu on quoata system | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:April 2, 2023 4:02 pm
  • Updated:April 2, 2023 4:21 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্নীতি ইস্যুতে নিজের বাবাকে দুষেও থেমে থাকেননি উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ (Udyan Guha)। এবার তাঁর নিশানায় প্রাক্তন মুখ্যমন্ত্রী, বামপন্থীদের পরম পূজনীয় জ্যোতি বসু (Jyoti Basu)। তাঁর আমলে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংয়ে কোটায় পড়ার সুযোগ পেয়েছিলেন কম যোগ্যতা সম্পন্ন অনেক ছাত্রছাত্রী, রবিবার এই দাবি করলেন দিনহাটার বিধায়ক। আর তার উদাহরণ দিতে দিয়ে তিনি টেনে আনলেন নিজেরই এলাকার নেতার ছেলেকে। তাঁর এই মন্তব্য নিয়ে ফের সমালোচনা শুরু হয়ে গিয়েছে।

এই মুহূর্তে শিক্ষা-সহ একাধিক ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে বিদ্ধ রাজ্যের শাসকদল। ঘটনায় অভিযুক্তদের যোগ মিলছে একেকজন নেতার সঙ্গে। এসব নিয়ে জোর তরজার মাঝেই আত্মপক্ষ সমর্থনে কার্যত বোমা ফাটিয়ে চলেছেন রাজ্যেরই মন্ত্রী উদয়ন গুহ। কখনও বাবা কমল গুহর আমলে সুপারিশে চাকরি পাইয়ে দেওয়ার সমালোচনা করছেন, কখনও আবার দাবি করছেন, এসব আগেও হতো, পরেও হবে। আসলে উদয়নের বাবা কমল গুহ তৎকালীন বাম সরকারের মন্ত্রী ছিলেন। উদয়ন নিজেও বামশরিক ফরওয়ার্ড ব্লক (FB) করেছেন দীর্ঘদিন ধরে। পরে রাজ্যে পালাবদলের পর তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)উন্নয়ে শামিল হতে তৃণমূলে যোগ দেন। বিধায়কও হন। এই মুহূর্তে তিনি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী।

Advertisement

[আরও পড়ুন: যৌন মিলনের পর নিজের স্ত্রীকে বন্ধুকে দিয়ে ‘ধর্ষণ’, গ্রেপ্তার অভিযুক্ত]

রবিবার দিনহাটার (Dinhata) নয়াহাট বাজারের দলীয় সভায় উদয়ন নিশানা করলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে। তিনি বলেন, ”জ্যোতি বসু তো বড়সড় দুর্নীতি করেছেন। সেসময় ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংয়ে বেশি আসন ছিল না এখানে। অনেক মেধাবী ছাত্রছাত্রীরাও ভাল ফলাফল করে সুযোগ পেত না। কিন্তু সেই সময়ও মুখ্যমন্ত্রীর জন্য কোটা ছিল। ১০টি মেডিক্যাল ও ১০টি ইঞ্জিনিয়ারিংয়ের আসন রাখা ছিল। সেই কোটায় অনেক কম যোগ্যতাসম্পন্ন ছাত্রছাত্রীও সুযোগ পেত। আর তার চেয়ে ভাল ফলাফল করেও অনেকেই চান্স পায়নি।”

Advertisement

[আরও পড়ুন: ‘সুস্থ থাকতে’ মেঝে খুঁড়ে আট ফুট গর্ত! উত্তরপাড়ায় ভাড়াটিয়ার কাণ্ডে তাজ্জব বাড়িওয়ালি]

এর উদাহরণ হিসেবে তিনি দিনহাটারই সিপিএম (CPM) নেতা মানিক দত্তর নাম করেন, যাঁর ছেলে সেকেন্ড ডিভিশনে উচ্চমাধ্যমিক পাশ করেও ডাক্তার হয়েছে, স্রেফ জ্যোতি বসুর কোটায়। এমনই দাবি উদয়ন গুহর।  তাঁর এহেন মন্তব্য নিয়ে সমালোচনা শুরু হলেও বাম নেতৃত্বের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ