BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রবল ঝড়-বৃষ্টিতে মুছে যাচ্ছে দেওয়াল লিখন, বিপাকে প্রার্থীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 1, 2018 10:41 am|    Updated: August 24, 2018 5:13 pm

WB panchayat polls: Rain spoils graffiti campaign in Purulia

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: দিনভর চড়া রোদ। আর সন্ধ্যা নামলেই তুমুল ঝড়-বৃষ্টি। কখনও কখনও আবার শিলাবৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে মুছে যাচ্ছে  দেওয়াল লিখন। ঝড়ে উড়ে যাচ্ছে দলের পতাকাও। পুরুলিয়ার কালবৈশাখীর দাপটে নাজেহাল পঞ্চায়েত ভোটের প্রার্থীরা।

[বিজেপির হয়ে লড়াই ছেলের, হাঁড়ি আলাদা করলেন তৃণমূল প্রার্থী বাবা]

লালমাটির জেলা পুরুলিয়ায় ফি বছরই তীব্র গরমে নাজেহাল হন সাধারণ মানুষ। আর এই ভরা গ্রীষ্মেই আবার পঞ্চায়েত ভোট। তবে তীব্র গরম নয়, বরং কালবৈশাখীতেই বিপদে পড়েছেন পঞ্চায়েত ভোটের প্রার্থীরা। সন্ধ্যায় লাগাতার ঝড়-বৃষ্টিতে যে দেওয়াল লিখনই যে মুছে যাচ্ছে। শুধু তাই নয়, কালি এমনভাবে দেওয়ালে লেপে যাচ্ছে, যে নতুন আর দেওয়ালে আর লেখাও যাচ্ছে না। নতুন করে দেওয়াল লেখার ঝক্কিও তো বড় কম নয়। বিষয়টি যতটা সময়সাপেক্ষ, ততটাই খরচসাপেক্ষও বটে। সবমিলিয়ে জঙ্গলমহলের এই জেলায় আবহাওয়াই এখন পঞ্চায়েত ভোটে পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। পুরুলিয়া জেলা পরিষদের তৃণমূল প্রার্থী সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কালবৈশাখী ও বৃষ্টি বেশ সমস্যায় ফেলেছে আমাদের। দিনের বেলায় চড়া রোদ। তারপর বিকাল হলেই ঝড়-বৃষ্টি। প্রচারের কর্মসূচি ঠিক করার পর বাতিল করে দিতে হচ্ছে। তাছাড়া বৃষ্টিতে মুছে যাচ্ছে দেওয়াল লিখনও।‘

[প্রার্থী নেই! পঞ্চায়েতে জয় পেতে ঝাড়খণ্ডীদের সঙ্গে জোটে সিপিএম]

ডিজিটাল যুগে প্রচারে হরেক মাধ্যম। কিন্তু, গ্রামবাংলায় পঞ্চায়েত ভোটের প্রচারে এখনও দেওয়াল লিখনেই ভরসা করেন প্রার্থীরা। বড় জনসভা কিংবা ডিজিটাল প্রচারের তেমন চল নেই। আর সেই দেওয়াল লিখনেই কিনা বাধা হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া! ভোটের মুখে মাথা হাত পঞ্চায়েত প্রার্থীদের। তাঁদের আক্ষেপ, আইনি জটিলতায় এবার দেওয়াল লিখন শুরুই হয়েছে অনেক দেরিতে। আর যখন জেলা জুড়ে পুরোদমে দেওয়াল শুরু হল, তখন নামল কালবৈশাখী। প্রবল ঝড়-বৃষ্টিতে দেওয়ালে লেখা প্রার্থীর নাম ও দলের প্রতীক মুছে যাচ্ছে। আড়শা ব্লকের বেলডি গ্রাম পঞ্চায়েতের ৩ নম্বর সংসদের বিজেপি প্রার্থী অপর্ণা মাহাতো বলেন, ‘প্রতিদিন বৃষ্টি হচ্ছে। মার খাচ্ছে প্রচার। সকালের দিকে তাপমাত্রা ৪০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করায় বিকাল থেকে প্রচারে জোর দেওয়ার কথা ভাবছি। বৃষ্টি সব পরিকল্পনা ভেস্তে দিচ্ছে।‘ বস্তুত, ঝড়-বৃষ্টিতে গত তিন-চার দিনে বিকেলে তেমনভাবে প্রচারই করতে পারেননি প্রার্থীরা। তবে দেওয়াল লিখন মুছে যাওয়াটাই সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

ছবি: সুনীতা সিং

[এক পরিবারেই দুই দলের প্রার্থী, ভাসুর-ভাদ্রবউয়ের লড়াইয়ে সরগরম বাগনান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে