Advertisement
Advertisement

Breaking News

WB Weather Update

WB Weather Update: টানা বৃষ্টিতে কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের নিচে, একনজরে আজকের আবহাওয়া

আরও কতদিন চলবে বৃষ্টি? জানাল হাওয়া অফিস।

WB Weather Update: Temperature of Kolkata drops after massive rainfall | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:October 2, 2023 11:18 am
  • Updated:October 2, 2023 1:32 pm

নিরুফা খাতুন: পুজোর (Durga Puja 2023) আগে সপ্তাহের শুরুতেই ছুটির দিন। কেনাকাটা বাকি থাকলে তা শেষ করে নেওয়ার দারুণ সুযোগ। কিন্তু সেই সুযোগে বাধ সাধছে টানা বৃষ্টি (Rain)। সোমবার সকাল থেকেই শহর কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ভিজছে অঝোর বৃষ্টিতে। মেঘলা আকাশ। দিনভর আবহাওয়া(WB Weather Update) এমনই থাকবে বলে পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের। আর টানা বৃষ্টির জেরে কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। অতি ভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া উত্তরবঙ্গে।

দক্ষিণ পূর্ব ঝাড়খণ্ড ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে একটি সুস্পষ্ট নিম্নচাপ (Depression) অবস্থান করছে। তা ক্রমশ উত্তরপ্রদেশের দিকে সরে যাবে। এই নিম্নচাপ এলাকা থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। যার জেরে বর্ষা বিদায় নিতে গিয়েও আবার নতুন করে সক্রিয় হয়ে উঠছে। আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের উপকূলীয় অঞ্চল ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি চলবে। আকাশ থাকবে মেঘলা। সোমবার ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে।

Advertisement

[আরও পড়ুন: দেওয়াল ভরেছে ঐতিহাসিক নিদর্শনে, আরামবাগ এসডিপিও’র অফিস এখন সংগ্ৰহশালা]

বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলাতে। বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমান জেলায়।

Advertisement

উত্তরবঙ্গে ভারী ও অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির স্পেল উত্তরবঙ্গে। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় জেলায়। মঙ্গলবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। বুধবারে ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে। বৃহস্পতিবার থেকে হালকা মাঝারি বৃষ্টি দার্জিলিং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়।

[আরও পড়ুন: ‘ডু অর ডাই’, আগামী দু দিন দিল্লিতে আন্দোলনের রণনীতি ঠিক করলেন অভিষেক]

রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৯.১ মিলিমিটার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ