Advertisement
Advertisement
Weather Update

বর্ষা থমকে উত্তরেই, তবু সপ্তাহভর ভিজবে রাজ্য, কবে কোথায় ঝড়বৃষ্টি?

ভ্যাপসা গরম থেকে আজই মুক্তি পাবে কলকাতা।

Weather Update of this Week for Bengal

ফাইল ছবি।

Published by: Paramita Paul
  • Posted:June 2, 2024 1:01 pm
  • Updated:June 2, 2024 1:03 pm

নিরুফা খাতুন: বর্ষা না এলেও রবিবার থেকে ভিজবে বাংলা। উত্তরে বাড়বে বৃষ্টি। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উপরের জেলাগুলিতে। দক্ষিণের জেলাগুলিতেও তাণ্ডব চালাবে কালবৈশাখী। দোসর হবে বৃষ্টি। আজ অর্থাৎ রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি থাকলে আগামী কয়েকদিনে অনেকটাই নামবে তাপমাত্রার পারদ, বলছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস বলছে, রেমালের টানে উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত সেখানেই থমকে গিয়েছে। ৩১ মে থেকে একই জায়গায় দাঁড়িয়ে মৌসুমী অক্ষরেখা। ফলে আজ দিনভর অসহ্য অস্বস্তিতে কাটবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। পশ্চিমের ৬ জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হবে। এদিকে রবিবার সন্ধে থেকেই বদল আসবে আবহাওয়ায়। বিকেলের পর নদিয়া, মুর্শিদাবাদ,বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।‌ সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সর্তকতা থাকছে। রয়েছে বজ্রপাতের আশঙ্কা।‌ ভিজতে পারে কলকাতাও। স্থানীয় বর্জ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং দমকা ঝোড়ো বাতাস ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে।

Advertisement

[আরও পড়ুন: ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জিতে ইতিহাস রিয়ালের, বরুশিয়াকে উড়িয়ে দুরন্ত জয় পেলেন ভিনিসিয়াসরা]

  • সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দুর্যোগের পূর্বাভাস। নদিয়া, মুর্শিদাবাদ,বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। সঙ্গে হতে পারে বৃষ্টিও। ভারী বৃষ্টির সতর্কতা মুর্শিদাবাদ,বীরভূমে। কলকাতায় দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ১০০ মিলিমিটার বা তার চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।
  • বুধবার থেকে শনিবার পর্যন্ত বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।
  • এদিকে সোমবার থেকে বুধবার পর্যন্ত উত্তাল থাকবে সমুদ্র। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
  • জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়। উপরের দিকের পাঁচ জেলাতে ভারী বৃষ্টি চলবে আগামী তিন-চার দিন।

[আরও পড়ুন: ব্যাটে-বলে দাপট রোহিত বাহিনীর, প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে হেলায় হারাল ভারত]

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ