৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়িতে বসে ভোটে আগ্রহ নেই অশীতিপরদের, ‘ফ্লপ’ কমিশনের পোস্টাল ব্যালট আনার উদ্যোগ

Published by: Subhajit Mandal |    Posted: March 28, 2021 2:05 pm|    Updated: March 28, 2021 2:05 pm

An Images

বাবুল হক, মালদহ: জেলায় ৮০ বছরের উর্ধ্বে ভোটার রয়েছেন ৩৫ হাজারেরও বেশি। কিন্তু কমিশনের ১২ নম্বর ফর্ম পূরণ করে বাড়িতে বসে ভোটদানের জন্য আবেদন করেছেন মাত্র আড়াই হাজার ভোটার! নির্বাচন কমিশনের এই অভিনব উদ্যোগ কার্যত ‘ফ্লপ’ হতে চলেছে। কিন্তু কেন? মালদহ জেলা প্রশাসনের এক শ্রেণির আধিকারিকের মতে, বাড়িতে বসে ভোট দিলে তাঁর ভোটটা (West Bengal Assembly Elections 2021) অন‍্যরা জেনে যেতে পারেন বলে বয়স্ক ভোটাররা আশঙ্কা করছেন। তাই তাঁরা বুথে গিয়ে ভোট দিতে আগ্রহ প্রকাশ করেছেন।

তবে রাজনৈতিক দলের নেতাদের অভিযোগ, এই বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের বুথ লেভেল অফিসারদের বয়স্ক ভোটারদের বাড়িতে ১২ নম্বর ফর্ম নিয়ে পৌঁছনোর কথা। ভোটারদের বিষয়টি বোঝানোর কথা। কিন্তু কারও বাড়িতেই বুথ লেভেল অফিসার (বিএলও) পৌঁছয়নি। প্রশাসনের তরফেই এই বিষয়টিতে গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ। নির্বাচন কমিশন আগেই জানিয়েছে, মালদহ (Maldha) জেলার প্রায় ৩৫ হাজার ভোটার বাড়িতে বসে পোস্টাল ব‍্যালটে ভোট দিতে পারবেন। জেলার এই ভোটারদের বয়স ৮০ বছরের উর্ধ্বে হতে হবে। এই সংক্রান্ত বিষয় নিয়ে সর্বদলীয় বৈঠকও অনুষ্ঠিত হয়। ৮০ বছরের উর্ধ্বে বয়স যাঁদের তাঁদের বাড়িতে বুথ লেবেল অফিসাররা গিয়ে কমিশনের ১২ নম্বর ফর্ম দিয়ে আসবেন। সেই ফর্ম পুরোন করে বিএলও’র হাতে জমা দেবেন। তারপর তাঁদের বাড়িতে পুলিশের উপস্থিতিতে পোস্টাল ব‍্যালট পৌঁছে দেওয়া হবে। ভোটদানের পর বিএলও’র হাতে তা জমা দেবেন।

[আরও পড়ুন: বাংলার নির্বাচনে দলবদলুদের ব্যর্থতার নজিরই বেশি! অতীত রেকর্ড চিন্তায় রাখবে বিজেপিকে]

অভিযোগ, প্রচারের অভাবে কমিশনের এই বিষয়টি মালদহ জেলায় কার্যত ফ্লপের দিকে এগোচ্ছে। মালদহের অতিরিক্ত জেলাশাসক (নির্বাচন) বৈভব চৌধুরি বলেন, “৮০ বছরের ঊর্ধ্বে ভোটারদের সুবিধার জন্য নির্বাচন কমিশন ব্যালটে ভোটদানের ব্যবস্থা করেছে। ভোটের দিন বুথে গিয়ে তাঁদের যাতে ভোগান্তি পোহাতে না হয় তার জন্যই এই ব্যবস্থা। তবে বিষয়টি সম্পূর্ণ ঐচ্ছিক। তাঁরা চাইলেই বুথে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।” অতিরিক্ত জেলাশাসক জানান, মালদহে বেশিরভাগ বয়স্ক ভোটার বুথে যাওয়ার ইচ্ছা প্রকাশ করছেন। তাঁদের জন্য বুথে সব ধরনের পরিকাঠামো তৈরি রাখা হচ্ছে। মালদহে বর্তমানে ৮০ বছরের ঊর্ধ্বে ৩৫ হাজার ২৬১ জন ভোটার রয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement