BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটারদের বুথমুখী করতে পুরুলিয়ার রাস্তায় এবার ঘুরবেন ‘জয় বাবা ভোটনাথ’

Published by: Abhisek Rakshit |    Posted: February 22, 2021 9:07 am|    Updated: February 22, 2021 9:15 am

An Images

ছবি: সুনীতা সিং

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: জঙ্গলমহল পুরুলিয়ায় (Purulia) ভোটারদের বুথমুখী করতে ভোটের ময়দানে এবার জয় বাবা ভোটনাথ! প্রখ্যাত পরিচালক প্রয়াত সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্মশতবর্ষ। তাছাড়া এই পুরুলিয়ায় তাঁর একের পর এক সিনেমার শুটিংয়ের ইতিহাস রয়েছে। আর তাই এই বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে তাঁর ছবি জয় বাবা ফেলুনাথের অনুকরণে পুরুলিয়ায় এবার নির্বাচনী ম্যাসকট ‘জয় বাবা ভোটনাথ’ ।

সত্যজিৎ রায়ের ফেলুদা যেমন সব কাজের মুশকিল আসান ছিলেন। পুরুলিয়ায় নির্বাচন সংক্রান্ত সমস্ত তথ্য-তালাশ ভোটারদের জানিয়ে ভোটনাথ সেই ভূমিকাই পালন করবেন। করোনাকালে স্বাস্থ্যবিধিও মেনে চলছেন তিনি। তাই তাঁর মুখে থাকছে মাস্ক। রবিবার পুরুলিয়া জেলা পরিষদের সভা কক্ষে জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক অভিজিৎ মুখোপাধ্যায় সেই ভোটনাথের আবরণ উন্মোচন করে ভিডিও প্রকাশ করেন। ওই সভা কক্ষেই মঞ্চস্থ হয় জয় বাবা ভোটনাথের নাটকও। এদিন এই অনুষ্ঠানে ছিলেন পুরুলিয়ার পুলিশ সুপার বিশ্বজিৎ মাহাতো। নির্বাচন পর্বে এই জেলায় জয় বাবা ভোটনাথ ভোটারদের সমস্ত জিজ্ঞাসার উত্তর দিয়ে ভোট প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার চ্যালেঞ্জ নিয়েছে। তাই পুরুলিয়া জেলা প্রশাসনের এমন নির্বাচনী ম্যাসকটকে বাহবা জানিয়েছে কমিশনও।

[আরও পড়ুন: চাকরি দেওয়ার নামে আর্থিক ‘প্রতারণা’, তৃণমূল নেতা-নেত্রীর বিরুদ্ধে আদালতে দলেরই কর্মী]

জেলাশাসক অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, “পুরুলিয়ায় একেবারে নির্বিঘ্নে, সুষ্ঠুভাবে নির্বাচন করার চ্যালেঞ্জ নিয়েছি আমরা। আর সেই চ্যালেঞ্জের সঙ্গী আমাদের ম্যাসকট জয় বাবা ভোটনাথ। ভোটারদের অভয় দিয়ে তিনি সকলকে বুথমুখী করবেন।” আজ সোমবার থেকেই মুখে মাস্ক নিয়ে পুরুলিয়ার হাটে-বাজারে, মেঠোপথে, পাহাড়ি রাস্তায় দেখা যাবে তাঁকে। অবশ্য তাঁর সঙ্গে থাকবেন জটায়ু এমনকি ফেলুদার অ্যাসিস্ট্যান্ট তোপসেও। জেলা নির্বাচন সেলের এমন ভাবনায় এবং জেলা তথ্য ও সংস্কৃতি বিভাগের ব্যবস্থাপনায় এই ম্যাসকট পুরুলিয়ার ভোটের বাজারে পা রাখছে। জেলা তথ্য ও সংস্কৃতি বিভাগের আধিকারিক পল্লব পাল বলেন, “প্রয়াত চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের এবার জন্মশতবর্ষ। একাধিক ছবির শুটিং হয়েছে পুরুলিয়ায় । সেই কথা মাথায় রেখেই জয় বাবা ফেলুনাথের আদলে জয় বাবা ভোটনাথ ম্যাসকটকে সামনে এনেছি।”

পুরুলিয়ার সাংস্কৃতিক কর্মী তথা নাট্যকার সুদিন অধিকারীর নির্দেশনায় বাবা ভোটনাথ নাটকও মঞ্চস্থ হচ্ছে। সত্যজিৎ রায়ের ছবির নানা চরিত্র ওই নাটকে ঠাঁই পেয়েছে। ওই নাটকে মগনালাল মেঘরাজ বলছেন, “সবাই ঘরে বসে থাকবে। আর আমি ভোট করিয়ে নেব।” তখনই অবতীর্ণ হচ্ছেন জয় বাবা ভোটনাথ। চোখে চোখ রেখে জানিয়ে দিচ্ছেন, আপনি ভোট করাবেন না। ভোট করাবে কমিশনের নিযুক্ত কর্মীরা। এভাবেই ভোটারদের অভয় দিচ্ছে জয় বাবা ভোটনাথ। তাই ভোটনাথ বলছেন, “ভোট হচ্ছে আমাদের অধিকার, করব না এর আমরা অপব্যবহার । আমাদের ভোট আমাদের অধিকার।” সেই সঙ্গে তাঁর আহবান, “আমি দাঁড়াচ্ছি ভোটের লাইনে। আপনি আসছেন তো!”

[আরও পড়ুন: ‘মুসলিম বলে সভায় বাধা দিচ্ছে’, তৃণমূলের বিরুদ্ধে বিস্ফোরক আব্বাস সিদ্দিকি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement