BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবিতে লাগাতার আন্দোলনে কুড়মিরা, আলোচনায় ডাকল রাজ্য

Published by: Sucheta Sengupta |    Posted: September 22, 2022 4:37 pm|    Updated: September 22, 2022 8:18 pm

West Bengal govt urges protesting Kurmi community for dialogue | Sangbad Pratidin

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: তিনদিন ধরে পুরুলিয়ায় কুড়মি (Kurmi)সমাজের আন্দোলনের জেরে ব্যাহত একাধিক জনপরিষেবা। সমস্যার সমাধানে রাজ্য সরকার একাধিক পদক্ষেপ নিল। অতীতে একবার কুড়মিদের আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার আবেদন জানিয়ে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রককে চিঠি পাঠানো হয়েছিল। বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) সরকার ফের সেই চিঠি পাঠালেন কেন্দ্রকে। রাজ্যের তরফে অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরের সচিব সঞ্জয় বনশালের তরফে চিঠি পাঠানো হল কেন্দ্রের সচিব অনিল কুমার ঝা’কে। বৃহস্পতিবার আন্দোলনকারীদের আলোচনার টেবিলে বসার আহ্বান জানাল রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ বিভাগ।

 

রাজ্য সরকারের তরফে বৃহস্পতিবার চিঠি পাঠিয়ে অবরোধকারীদের আলোচনার আহ্বান জানানো হয়েছে। শুক্রবার বিকেল তিনটে নাগাদ ডেকে পাঠিয়েছে আলোচনা করার জন্য। সূত্রের খবর, সেই চিঠি গ্রহণ করেছেন অবরোধকারীরা। তবে তারপরও অবরোধ তোলা হয়নি। তাঁদের দাবি, রাজ্য কি কেন্দ্রের কাছে সিআরআই রিপোর্ট পাঠিয়েছে? যদি পাঠিয়ে থাকে, তার প্রতিলিপি দিলে তবেই কর্মসূচি প্রত্যাহার করা হবে। না হলে অনির্দিষ্টকালীন চলবে রেল অবরোধ (Rail Block)।

[আরও পড়ুন: বিভেদ জাগিয়ে তোলা হবে, হিজাব মামলায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের]

কুড়মি জনজাতিকে আদিবাসী তালিকাভুক্ত করার দাবিতে ফের মঙ্গলবার থেকে আন্দোলন শুরু হয়েছে পুরুলিয়ায়। রেল অবরোধ করে প্রতিনিধিরা দাবি আদায়ের জন্য রাস্তায় নেমেছেন। দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশনের রেল লাইনে শুয়ে পড়ে রেল চলাচল সম্পূর্ণ আটকে রেখেছিলেন আন্দোলনকারীরা। ফলে বাতিল করা হয় বহু ট্রেন। শুধু রেল লাইন নয়, ৫ নম্বর জাতীয় সড়কও অবরোধ করেন কুড়মি সমাজের প্রতিনিধিরা। ফলে রেল পরিষেবার পাশাপাশি সড়কপথও বন্ধ হয়ে যায়। একের পর এক দাঁড়িয়ে পড়ে বাস, ট্রাক, লরি, গাড়ি। বৃহস্পতিবার আবার SBSTC’র কর্মীরাও কর্মবিরতি শুরু করেন। ফলে বাস পরিষেবাও মিলছে না। বাংলার পাশাপাশি ঝাড়খণ্ড ও ওড়িশাতেও চলছে আন্দোলন। শুক্রবার রাজ্যের ডাকা আলোচনায় জট কাটবে কি না, সেদিকে নজর সকলের। 

[আরও পড়ুন: মুসলিমদের আস্থা অর্জনের চেষ্টা, মসজিদে গিয়ে ইমামদের সঙ্গে বৈঠক ভাগবতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে