১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চলতি বছরের মাধ্যমিকের ফলপ্রকাশ ৬ জুন, জানাল মধ্যশিক্ষা পর্ষদ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 31, 2018 5:08 pm|    Updated: May 31, 2018 5:24 pm

West Bengal Madhyamik results to be announced on June 6

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  জল্পনার অবসান। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের দিন ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। আগামী ৬ জুন সকাল ন’টায় আনুষ্ঠানিকভাবে হবে ফল ঘোষণা। ১০টা থেকে রেজাল্ট জানা যাবে ওয়েবসাইটে। ওইদিনই স্কুল থেকে মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে পরীক্ষার্থীদের।

পঞ্চায়েত ভোটের জের, মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অনিশ্চয়তা]

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা হয়েছে মার্চে। পরীক্ষার্থী ১১ লক্ষেরও বেশি। গত বছর মাধ্যমিকের রেজাল্ট বেরিয়েছিল ২৭ মে। কিন্তু, এবছর পঞ্চায়েত ভোটের কারণে মাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। সে খবর প্রথম জানিয়েছিল ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’ই। জানা গিয়েছিল, পঞ্চায়েত ভোট পরিচালনায় শিক্ষকদের একটা বড় অংশকে দায়িত্ব দেওয়া হয়েছে। নিয়মমাফিক ভোট পরিচালনার প্রশিক্ষণও নিতে হয়েছে তাঁদের। ফলে মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়ণের কাজও পিছিয়ে যাচ্ছে। বাস্তবে হলও তাই। গত বছরের তুলনায় কয়েকদিন পরেই প্রকাশিত হতে চলেছে এবছরের মাধ্যমিকের ফল। বৃহস্পতিবার মাধ্যমিকের ফলপ্রকাশ নিয়ে বৈঠকে বসেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা। বৈঠক শেষে জানানো হয়, এবছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে ৬ জুন। সকাল ন’টায় সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাব ফল ঘোষণা করবেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। ১০টা থেকে ওয়েবসাইটে রেজাল্ট জানতে পারবে পরীক্ষার্থীরা। ওইদিন স্কুল থেকে পরীক্ষার্থীদের মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট বিতরণ করা হবে।

[কেন্দ্রীয় বাহিনী নয় মানুষের সমর্থনই বড় কথা, মহেশতলা জয়ে মন্তব্য পার্থর]

এবছর মাধ্যমিক পরীক্ষায় বেনজির প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছিল জলপাইগুড়ির ময়নাগুড়ি সুভাষনগর হাই স্কুলে। নির্দিষ্ট সময়ে আগে প্রশ্নপত্রের সিল খুললে মধ্যশিক্ষা পর্ষদের কেন্দ্রীয় দপ্তরে খবর পৌঁছে যাবে বলে দাবি করা হয়েছিল। কিন্তু, ময়নাগুড়ি সুভাষনগর হাই স্কুলের প্রতিদিন নির্দিষ্ট সময়ের আগে খোদ প্রধানশিক্ষকই প্রশ্নপত্র খুলেছিলেন বলে অভিযোগ। ঘটনায় শোরগোল পড়েছিল। অভিযুক্ত প্রধানশিক্ষকের বিরুদ্ধে তদন্তে নামে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্নফাঁস কাণ্ডের জেরে তাঁকে উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরে অবশ্য তাঁকে কার্যত ক্লিনচিটই দেওয়া হয়। আপাতত ফলের দিকে তাকিয়ে রাজ্যের কয়েক লক্ষ পড়ুয়া।

[ফিরল মাও আমলের স্মৃতি, বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধে অচল বলরামপুর

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে