BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে, কলকাতার ধর্মতলা-কালীঘাটে সাজ সাজ রব

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 10, 2018 7:23 pm|    Updated: April 10, 2018 7:23 pm

West Bengal panchayat poll: Election campaign gears up in Kolkata village

সন্দীপ মজুমদার, উলুবেড়িয়া: খোদ কলকাতার বুকে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন! পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি চলছে ধর্মতলা, কালীঘাট, বউবাজার, নিমতলা, নীলকুঠি এলাকায়। সব রাজনৈতিক দলের মধ্যে এখন তাই সাজ সাজ রব। কেউ চলেছেন পোস্টার লাগাতে তো কেউ আবার ব্যস্ত দেওয়াল রং করতে। ভাবছেন মশকরা হচ্ছে? মোটেই না। এ কলকাতা সে কলকাতা নয়। আরেকটা কলকাতা। হেঁটে দেখতে হলে যেতে হবে হাওড়া জেলার আমতায়। গ্রামের নাম কলিকাতা।

[শিক্ষা সংসদের সভাপতির পদ ছেড়ে ভোটের ময়দানে রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক]

শহুরে মানুষদের কাছে তাজ্জব মনে হলেও আমতা-১ পঞ্চায়েত সমিতির অন্তর্গত রসপুর গ্রাম পঞ্চায়েতের মধ্যে পড়ে ছবির মতো এই গ্রামটি। এলাকার মানুষের কাছে গ্রামটি ‘কলকাতা’ নামেই পরিচিত। এই গ্রামের সঙ্গেই আছে শহর কলকাতার বিভিন্ন এলাকার নামের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ধর্মতলা, কালীঘাট, বউবাজার, নিমতলা, নীলকুঠির মতো গ্রামগুলি। গ্রামের গা ছুঁয়ে বয়ে চলেছে টলটলে নীল জলের দামোদর নদ। তারই বাঁধের উপর দিয়ে এই কলকাতায় যাওয়ার জন্য পিচঢালা রাস্তা তৈরি হয়েছে। অটো, ট্রেকার বা টোটোয় করে আমতা থেকে ৬ কিলোমিটার গেলেই কৃষিপ্রধান কলকাতা গ্রামে পৌঁছনো যায়। যেদিকে চোখ যায় শুধুই সবুজ আর সবুজ। নদীর অববাহিকায় ফলে আছে হরেক রকমের ফসল। নির্বাচনের উত্তাপ যেখানে যতই হোক না কেন সেই উত্তাপ এই কলকাতার শান্তিপূর্ণ এলাকা কখনও সেভাবে স্পর্শ করতে দেখা যায়নি।

[কার বাড়ি কী নেই, পাড়ার মোড়ে ‘পঞ্চায়েত’ বসিয়ে খোঁজ তৃণমূলের]

কৃষি প্রধান এই এলাকার মানুষ বরাবরই শান্তিপ্রিয়। নির্বাচনও তাই একটা উৎসবের আকারেই ধরা দেয় এখানকার মানুষের কাছে। গ্রামের প্রবীণ সমাজসেবী তপন মণ্ডল জানান, এখানে প্রায় ২০০টি পরিবার বসবাস করেন যার মধ্যে অধিকাংশই কৃষিজীবী। ঠিক কী কারনে এই এলাকার নামগুলো শহর কলকাতার নামের সঙ্গে মিলে গিয়েছে তার সঠিক কারণ জানা না গেলেও বহু বছর আগে এলাকার কৃষিজীবী মানুষ গেঁড়ি, গুগলি, ঝিনুকের মাংস খেতেন বলে জানা গিয়েছে। গেঁড়ি, গুগলি, ঝিনুকের খোল জমা করে তা গুঁড়ো করে কলিচুন তৈরি করা হত। কলিচুন থেকেই ‘কলিকাতা’ নামের উৎপত্তি হয়েছে বলে জানান তপনবাবু। তখন থেকেই মানুষ জানতে পারেন কলকাতারই বাইরে আছে আর একটি কলকাতা।

[এককাট্টা একান্নবর্তী পরিবারের ভাঙন ডাকল পঞ্চায়েত ভোট! ব্যাপারটা কী?]

এই কলকাতায় এবার তৃণমূল কংগ্রেসের হয়ে পঞ্চায়েত সমিতির প্রার্থী হয়েছেন অর্চিতা বসু। তিনি জানান, প্রতিবারের মত এবারও নির্বাচনী প্রচার শান্তিপূর্ণ ভাবেই চলছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে