BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটযুদ্ধে পূর্ব বর্ধমানে তৃণমূলের ভরসা ‘হাউসবোট’, উন্নয়নের জয়গান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 17, 2018 12:39 pm|    Updated: April 17, 2018 12:39 pm

West Bengal panchayat polls: Tourism, houseboat key to TMC campaign in Burdwan

সৌরব মাঝি, বর্ধমান: কাশ্মীরের ডাল লেকের মতো চাঁদেরবিল-বাঁশদহ বিলেও হাউসবোটে রাত কাটাবেন পর্যটকরা। চুনোমাছ রক্ষায় যে বিলের সংরক্ষণের কাজ শুরু হয়েছিল প্রায় দুই দশক আগে। এখন সেই বিলই পর্যটনের অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে উঠতে চলেছে। পঞ্চায়েত ভোটের আগে সেই পর্যটনের বিকাশই অন্যতম হাতিয়ার তৃণমূলের। ভোট প্রচারেও উঠে আসছে সেই কথা। চাঁদেরবিল-বাঁশদহ বিলে মৎস্যচাষ করে রুটিরুজির ব্যবস্থা করা| পর্যটন কেন্দ্র হিসেব গড়ে তুলে এলাকার আর্থসামাজিক পরিকাঠামোর আমূল পরিবর্তন ঘটানো। এসবই ভোটপ্রচারে তুলে ধরবেন নেতারা। আবার স্থানীয়দের মুখে মুখেও এখন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথের এই প্রচেষ্টার কথা শোনা যাচ্ছে।

[পুকুর থেকে উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিসাইল বোমা, আতঙ্ক নদিয়ায়]

পূর্ব বর্ধমানের পূর্বস্থলী-১ পঞ্চায়েত সমিতি। বামফ্রন্ট যখন অভিবক্ত বর্ধমান জেলা তো বটেই সারা রাজ্যেই ত্রিস্তর পঞ্চায়েতে সর্বত্র কর্তৃত্ব কায়েম করেছিল তখন এই পঞ্চায়েত সমিতি দখলে রেখেছিল তৃমণল কংগ্রেস। খালবিল রক্ষা ও চুনো মাছ সংরক্ষণের আন্দোলন তারও আগে শুরু করেছিলেন স্বপন দেবনাথ। এখন রাজ্যে ক্ষমতায় তৃণমূল। সাড়ে তিন দশকের সেই আন্দোলনের ফলে রাজ্যের পর্যটন মানচিত্রে অন্যতম স্পট হিসেব বাস ঠাঁই করে নিয়েছে এই এলাকা। বিলের সংস্কার হয়েছে। চুনোমাছের সংরক্ষণ কেন্দ্র গড়ে উঠছে। আর বিলের চার ধারে সৌন্দর্যায়ন করা হয়েছে। রাস্তা গড়া হয়েছে। দুই পাড়ে অতিথি নিবাস গড়ে উঠেছে। ২৫ কোটি টাকারও বেশি খরচ করে সাজিয়ে তোলা হয়েছে বিল ও সংলগ্ন এলাকা।

এবার কোটি টাকা ব্যয়ে বিলে ভাসমান কটেজ বা হাউস বোটে পর্যটকদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। পঞ্চায়েত সমিতির সভাপপতি দিলীপ মল্লিক এবারও প্রার্থী হয়েছেন। জেলা পরিষদে প্রার্থী হয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ দেবাশিস নাগ। স্বপনবাবুর সঙ্গে তাঁরাও দীর্ঘদিন ধরে কাঁধে কাঁধ মিলিয়ে আন্দোলন করেছেন বিল নিয়ে। এবারের ভোটের মুখে তাঁদের সেই লড়াইয়ের কথা এবং এখানকার বিলেও কাশ্মীরের ডাল লেকের মতো হাউস বোট ব্যবস্থা হওয়ার কথা মুখে মুখে ঘুরছে। দিলীপবাবু, দেবাশিসবাবু অবশ্য প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাদ্যায়ের নেতৃত্বে রাজ্যে যে উন্নয়ন হচ্ছে তা তুলে ধরছেন। পাশাপাশি স্বপন দেবনাথের নেতৃত্বে যে উন্নয়ন বিলকে কেন্দ্র করে হয়েছে তাতেও সহযোগিতার হাত বাড়িয়েছেন মুখ্যমন্ত্রীই। সেটাও প্রচারে তুলে ধরছেন তাঁরা।

[সবুজসাথীর সাইকেল নিয়ে ফেরার পথে দুর্ঘটনা, ছাত্রকে পিষে দিল ট্রাক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে