২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মানসিক অসুস্থতার নিরিখে দেশে প্রথম সারিতে বাংলা!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 25, 2016 2:09 pm|    Updated: October 25, 2016 4:52 pm

West Bengal Ranked High With The Highest Mental Health Burden, Survey Says

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানসিক অসুস্থতা আলবাত! তা বলে পাগল কিন্তু নয়!
মনস্তত্ত্ব বলছে, মানসিক অসুখ না কি মোটেই হাতে গোনা নয়। বরং, তার পরিধি বেশ বড়সড়! মনস্তত্ত্ববিদরা প্রায় ৪০,০০০-এর কাছাকাছি মানসিক অসুখের তালিকা এখনও পর্যন্ত তৈরি করে উঠতে পেরেছেন। তার বাইরেও রয়েছে আরও অনেক রকমের মানসিক অসুস্থতা যার হদিস এখনও পর্যন্ত পাওয়া যায়নি!
সেই তালিকা মেনেই ৪০,০০০ প্রাপ্তবয়স্ক এবং ১২০০ নাবালকের মধ্যে সম্প্রতি চালানো হয় এক সমীক্ষা। তামিলনাড়ু, গুজরাত, কেরালা, রাজস্থান, পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গ জুড়ে সমীক্ষা চলে। সারা দেশের মানসিক অসুস্থতার হার নির্ধারণের জন্য। কেন্দ্রের নির্দেশে বেঙ্গালুরুর মেন্টাল হেলথ্ অ্যান্ড নিউরো সায়েন্সেস-এর তরফে পরিচালিত সমীক্ষাটির নাম ছিল ন্যাশনাল মেন্টাল হেলথ্ সার্ভে। প্রতি বছরেই হয়ে থাকে এই সমীক্ষা। কিন্তু, এই বছর অর্থাৎ ২০১৬-র রিপোর্ট বেশ চমকে দিচ্ছে দেশকে।
সমীক্ষা বলছে, দেশের মধ্যে মানসিক অসুস্থতার নিরিখে প্রথম সারিতে রয়েছে পশ্চিমবঙ্গ। তার ঠিক পরেই রয়েছে ছত্তিশগড়, মণিপুর আর আসাম। এমনকী সমীক্ষা বলছে, কর্নাটকের মোট জনসংখ্যার ৮ শতাংশই না কি ভুগছে মানসিক অসুখে!
“সমীক্ষায় দেখা গিয়েছে, সাধারণত ৩০ থেকে ৪৯ বছর, অর্থাৎ যে সময়টায় মানুষের কর্মক্ষমতা চূড়ান্ত সীমায় থাকে, সেই এজ-গ্রুপের মানুষদের মধ্যেই মানসিক অসুস্থতার হার বেশি। এর পরেই আসছে ষাটোর্ধ্ব ব্যক্তিরা। এছাড়া মানসিক অসুস্থতা গভীর ভাবে চোখে পড়ছে ছাত্রছাত্রীদের মধ্যেও। তবে, গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে মানসিক অসুস্থতার হার বেশি”, বলছেন বেঙ্গালুরুর মেন্টাল হেলথ্ অ্যান্ড নিউরো সায়েন্সেস-এর ডিরেক্টর বি এন গঙ্গাধর।
সমীক্ষার মতামত, প্রতি ১০জনের মধ্যে অন্তত ২জন করে মানুষ অবসাদের মতো মানসিক অসুস্থতার শিকার! মানসিক অসুস্থতার এই তালিকায় ঠাঁই পেয়েছে ফোবিয়া বা ভয়, অ্যাংজাইটি বা দুশ্চিন্তার মতো অভ্যাসও! সাধারণত এইরকমের মানসিক অসুস্থতার হারই বেশি! বদ্ধ উন্মাদদের সংখ্যাটা এই নিরিখে ২ শতাংশ। সমীক্ষকদের বক্তব্য, মদ্যপানের জন্যও আইনত প্রাপ্তবয়স্কদের মধ্যে মানসিক অসুস্থতার হার বাড়ছে।
এ প্রসঙ্গে একটি ভীতিপ্রদ পরিসংখ্যান তুলে ধরেছেন সমীক্ষাটির সঙ্গে যুক্ত ডা. বি গুরুরাজ। তিনি বলছেন, এই মানসিক অসুস্থতার জেরে ভারতের ০.৯ শতাংশ মানুষই না কি আত্মহত্যাপ্রবণ! এই বিপুল জনসংখ্যার মধ্যে বড়জোর চার শতাংশ মানুষ চিকিৎসার সুযোগ পাচ্ছেন। বাকিরা থেকে যাচ্ছেন মানসিক অসুস্থতার আঁধারেই!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে