BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৯  সোমবার ১৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নার্সের অভাব পূরণে আরও ২৭টি স্কুল খুলছে রাজ্য, সিদ্ধান্ত মন্ত্রিসভায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2018 12:29 pm|    Updated: July 6, 2018 12:29 pm

West Bengal to open 27 more nursing schools

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য মন্ত্রিসভা। নার্সের অভাবপূরণে ও উন্নতমানের পেশাদার প্রশিক্ষণের জন্য ২৭টি জিএনএম বা জেনারেল অ্যান্ড মিডওয়াইফারি স্কুল তৈরি করা হচ্ছে। পাশাপাশি তিনটি মেডিক্যাল কলেজের পরিকাঠামো আরও আধুনিক করা হচ্ছে। এই তিনটি মেডিক্যাল কলেজ হল, বাঁকুড়া সম্মিলনী, মালদহ ও উত্তরবঙ্গ। সেগুলিতে বাড়ছে শয্যাসংখ্যাও। বাড়ানো হচ্ছে অপারেশন টেবিলের সংখ্যা।

[৩১ ঘণ্টা ঘেরাও থাকার পর অবশেষে মুক্ত উপাচার্য, যাদবপুরে জারি আন্দোলন]

রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর স্বাস্থ্য দপ্তরের রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য নবান্নে জানান, মোট ৭০৪টি নতুন বেড হবে। এর মধ্যে বাঁকুড়ায় ২৪৯টি, উত্তরবঙ্গে ২৫৪ ও মালদহে ২০১টি। ১৪৫৩টি নতুন পদও তৈরি হবে। মন্ত্রীর বক্তব্য, “দ্রুত এই তিন মেডিক্যাল কলেজের আধুনিকীকরণ হবে। নতুন কিছু বিভাগও যেমন চালু হবে, তেমনই আরও উন্নতমানের হবে কিছু পুরনো বিভাগ।” বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে নিউরো সার্জারি, প্লাস্টিক সার্জারি, নেফ্রোলজি, ডায়ালিসিস, পেডিয়াট্রিক সার্জারি, সিটিভিএস-সহ কিছু নতুন পরিষেবা চালু হবে। তেমনই সিসিইউ, নিউরো মেডিসিন-সহ কিছু ক্ষেত্রে আরও আধুনিক ব্যবস্থা যুক্ত হবে। মালদহ মেডিক্যাল কলেজে যে নতুন বিভাগ চালু হবে সেগুলি হল, নিউরো সার্জারি, প্লাস্টিক সার্জারি, সার্জিকাল সিসিইউ প্রভৃতি।

[প্রশিক্ষণ ছাড়াই ওটিতে ডিউটি, হেপাটাইটিস বি সংক্রমণের আশঙ্কা এসএসকেএম-এর পড়ুয়ার]

অর্থোপেডিক, মেডিসিন ও আরও কয়েকটি বিভাগকে ঢেলে সাজানো হবে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে চালু হচ্ছে পেডিয়াট্রিক, নিউরো ও প্লাস্টিক সার্জারি বিভাগ, সিটিভিএস। কার্ডিওলজি, নেফ্রোলজি, ইউরোলজি, নিউরো মেডিসিনকে উন্নত করা হচ্ছে। নার্সিং প্রশিক্ষণ কেন্দ্র প্রসঙ্গে চন্দ্রিমা জানান, বর্তমানে ৮৯টি নার্সিং স্কুল রয়েছে রাজ্যে। নয়া কেন্দ্রগুলির জন্য ৮৯১টি পদ তৈরি হবে। মুখ্যমন্ত্রী প্রথম থেকেই এ ব্যাপারে গুরুত্ব দিয়েছেন। নার্সিং শিক্ষার ফলে নার্সের প্রয়োজনও মিটবে। শিলিগুড়ি, জলপাইগুড়ি, দিনহাটা, রায়গঞ্জ, করণদিঘি, গঙ্গারামপুর, চাঁচোল, ডোমকল, কান্দি, কল্যাণী, বনগাঁ, সোনারপুর, আরামবাগ, বোলপুর, কালনা, কাঁথি, আসানসোল, দুর্গাপুর, এগরা, হলদিয়া, শালবনিতে এগুলি হবে।

[অরক্ষিত কারশেড থেকে হকার-দুষ্কৃতী চড়ছে ট্রেনে, দেখেও উদাসীন রেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে