৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

২০১৯-এ বিশ্বে দেশের নাম উজ্জ্বল করেছেন যে ভারতীয়রা

Published by: Monishankar Choudhury |    Posted: December 24, 2019 6:07 pm|    Updated: December 25, 2019 11:50 am

2019 in Hindsight: Globally acclaimed Indian origin people

নিয়ম মেনে চলে গেলেও, প্রতিটি সালই কিছু না কিছু ছাপ রেখে যায়৷ এর অন্যথা করেনি ২০১৯৷ চলতি বছর, এমন অনেক মানুষ নিজ দক্ষতায় নজির সৃষ্টি করেছেন, সময় চলে গেলেও যাঁরা থেকে যাবেন সকলের মনে৷ তাঁদের মনে রাখবেন দেশবাসী তথা বিশ্ববাসী৷ বছর শেষে তাঁদেরকে কুর্নিশ!

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়: অর্মত্য সেনের পর ফের অর্থনীতিতে নোবেল জয় করেন বঙ্গসন্তান ও মার্কিন নাগরিক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ২০১৯ সালে অর্থনীতির জন্য মোট তিনজনকে নোবেল পুরস্কার দেওয়া হয়। 

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

পিভি সিন্ধু: কঠোর পরিশ্রম, একাগ্রতা, ধৈর্য আর আত্মবিশ্বাস। এই চার মন্ত্রে দীক্ষিত হলে সাফল্য আটকায় সাধ্য কার। আর ঠিক এই মন্ত্রে ভর করেই জগৎসভায় ভারতকে শ্রেষ্ঠ আসনে বসিয়েছেন পিভি সিন্ধু। বাসেলে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালের সিঙ্গলসে নোজোমি ওকুহারাকে উড়িয়ে ইতিহাস গড়েন ভারতীয় শাটলার।

পিভি সিন্ধু

অভিনন্দন বর্তমান: পুলওয়ামায় জঙ্গি হামলার বদলা নিতে ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ পাকিস্তানের বালাকোটে সার্জিকাল স্ট্রাইক চালায় ভারত। একাধিক পাক জঙ্গি শিবির গুঁড়িয়ে দেয় ভারতীয় বাযুসেনার যুদ্ধবিমান। পরের দিন ভারতীয় বায়ুসীমায় প্রবেশ করে পাক এফ-১৬ যুদ্ধবিমান। মিগ-২১ বিমানে সওয়ার হয়ে তাদের তাড়া করেন পাইলট অভিনন্দন। একটি এফ-১৬ বিমানকে ধরাশায়ী করলেও ভেঙে পড়ে তাঁর মিগ বিমানটিও। পাকিস্তানের হাতে ধরা পড়েন তিনি। তবে ভারতের চাপে শেষমেশ তাঁকে ছেড়ে দিতে বাধ্য হয় ইসলামাবাদ।

অভিনন্দন বর্তমান

নির্মলা সীতারমণ: অর্থমন্ত্রীর পদে আসিন হওয়ার পর থেকে একাধিক ইস্যুতে বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে নির্মলা সীতারমণকে। দেশের বিপর্যস্ত অর্থনীতি নিয়ে যুক্তি সাজাতে গিয়ে মশকরার শিকারও হয়েছেন। কিন্তু এসব সত্ত্বেও বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মহিলাদের তালিকায় ১০০ জনের মধ্যে জায়গা করে নিলেন নির্মলা। এমনকী পিছনে ফেলে দিয়েছেন ক্যুইন এলিজাবেথ এবং ইভাঙ্কা ট্রাম্পকেও।

নির্মলা সীতারমণ

মুকেশ আম্বানি: টাইম ম্যাগাজিনে ২০১৯ সালে বিশ্বের ১০০ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় রয়েছেন রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিদের একজন এই ভারতীয় শিল্পপতি মোবাইল ইন্টারনেট ও কানেক্টিভিটির দুনিয়ায় এক দিকপাল।

মুকেশ আম্বানি

সুন্দর পিচাই: আরও এক অধ্যায় শুরু করেছেন সুন্দর পিচাই। Google -এর পাশাপাশি এবার সার্চ ইঞ্জিনটির সত্বাধিকারী সংস্থা Alphabet Inc-এর ‘চিফ এগজিকিউটিভ অফিসার’ (CEO) পদেও বসতে চলেছেন তিনি। দীর্ঘ ২১ বছর পর Alphabet Inc-এর দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন জায়গা ছেড়ে দিয়েছেন পিচাইকে।

সুন্দর পিচাই

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে