১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাফালে থেকে তিব্বতি কমান্ডো বাহিনী, একনজরে ২০২০-তে ভারতীয় সেনার কীর্তি

Published by: Monishankar Choudhury |    Posted: December 23, 2020 2:20 pm|    Updated: December 23, 2020 2:21 pm

Achievements of Indian armed forces in 2020 | Sangbad Pratidin

বছর আসে বছর যায়, প্রতিবছরই তৈরি হয় ছোটবড় হাজারো খবর। এদের মধ্যে কোনওটি তলিয়ে যায় কালের গর্ভে, আবার কোনও খবর চিরন্তন ছাপ রাখে, অমোঘ হয়ে থাকে স্মৃতিতে। বছর শেষে ভারতীয় সেনাবাহিনী সংক্রান্ত এমনই কিছু বিশেষ খবরে আলোকপাত করছে সংবাদ প্রতিদিন ডিজিটাল, যেগুলি গোটা বছর ছিল শিরোনামে।

বায়ুসেনায় রাফালে বিমানের অন্তর্ভুক্তি: চিন ও পাকিস্তানের সঙ্গে সংঘর্ষের আবহে গত নভেম্বর মাসে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হয় অত্যাধুনিক ফরাসি যুদ্ধবিমান রাফালে। মোট পাঁচটি যুদ্ধবিমান ভারতের হাতে এসেছে। ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) দু’টি রাফালে স্কোয়াড্রনের মধ্যে প্রথমটি থাকবে হরিয়ানার (Haryana) আম্বালায় (Ambala) ও দ্বিতীয়টি থাকবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে।

rafale
রাফালে যুদ্ধবিমান

সেনায় মহিলাদের স্থায়ী কমিশন: গত ফেব্রুয়ারি মাসেই ভারতীয় সেনাবাহিনীতে লিঙ্গবৈষম্য দূর করে যুগান্তকারী রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদলত সাফ জানিয়েছিল, মহিলাদের স্থায়ী কমিশন দিতে হবে। সেই নির্দেশ মেনেই বৃহস্পতিবার, একটি সার্কুলার জারি করে কেন্দ্র সরকার। একইভাবে নৌসেনায় মহিলাদের স্থায়ী কমিশন দেওয়া হয়েছে। ২০১০ সালে ভারতীয় সেনার তিন বাহিনীতেই মহিলাদের ‘পারমানেন্ট কমিশন’ দেওয়ার নির্দেশ দিয়েছিল দিল্লি হাই কোর্ট। তারপরই এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে প্রতিরক্ষা মন্ত্রক। তারপর মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। শেষমেশ শীর্ষ আদালতের রায়ে দূর হয় লিঙ্গবৈষম্য।

Permanent commission for women in Indian armed forces
ভারতীয় সেনায় মহিলাদের স্থায়ী কমিশন

লাদাখে তিব্বতি কমান্ডো বাহিনী মোতায়েন: লাদাখে সংঘর্ষের আবহে চিনের বিরুদ্ধে এই প্রথম তিব্বতি শরণার্থীদের নিয়ে গঠিত কমান্ডো বাহিনী মোতায়েন করে ভারত। পাহাড়ি দুর্গম এলাকায় মোকাবিলার জন্য বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের সদস্যরা। এরা প্রত্যেকেই তিব্বতি। যাঁরা কি না চিনের হাত থেকে বাঁচতে দলাই লামার পথ অনুসরণ করে ভারতে আশ্রয় নিয়েছেন। ১৯৬২ সালে চিন–ভারত যুদ্ধের পর তৈরি করা হয়েছিল এই এসএফএফ।

India deployed Tibetan commandos In Ladakh
লাদাখে মোতায়েন ভারতীয় ফৌজ

সুখোই-ব্রহ্মস যুগলবন্দি: চলতি বছর ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) শক্তি বাড়িয়ে সুখোই ৩০ এমকেআই যুদ্ধবিমান থেকে ফের সফলভাবে পরমাণু বোমা বহনে সক্ষম ব্রহ্মস (BrahMos) মিসাইল ছোঁড়া হয়। পরিকল্পনামাফিক মাঝ আকাশে বিমানে তেল ভরার পর বঙ্গোপসাগরে নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় ছোঁড়া হয় সুপারসনিক এই ক্রুজ মিসাইলটি। আর অতি সহজেই নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি।

Brahmos missile launched from Sukhoi jet
সুখোই থেকে ছোঁড়া হচ্ছে ব্রহ্মস মিসাইল

আর্মেনিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি: বিশ্বে অস্ত্র রপ্তানির ক্ষেত্রেও ক্রমে এগিয়ে যাচ্ছে ভারত। চলতি বছর প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) তৈরি ‘SWATHI weapon locating radar’ সিস্টেম দিতে আর্মেনিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয় ভারত। রাশিয়া ও পোল্যান্ডের তৈরি রাডার সিস্টেম যাচাই করে দেখলেও শেষমেশ ভারতের অত্যাধুনিক রাডারটি কিনতে চুক্তি স্বাক্ষর করে আর্মেনিয়া। প্রায় ৫০ কিলোমিটার পর্যন্ত শত্রুপক্ষের ট্যাংক, কামান, রকেট ও অন্য হাতিয়ারের অবস্থান সাফ জানিয়ে দেয় ভারতের এই রাডার সিস্টেম।

India to sell radar to Armenia
আর্মেনিয়াকে রাডার সিস্টেম দেবে ভারত

ভারত-আমেরিকা হেলিকপ্টার চুক্তি: গত ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফর চলাকালীন নৌসেনার জন্য আমেরিকায় নির্মিত ২৪টি 24 ‘MH-60 Sikorsky Romeo’ হেলিকপ্টার কিনতে চুক্তি স্বাক্ষর করে ভারত। এছাড়া, স্থলসেনার জন্য ছ’টি অ্যাপাচে কিনতেও চুক্তি সই করে নয়াদিল্লি। সব মিলিয়ে এই চুক্তির মূল্য দাঁড়ায় ৩ বিলিয়ন মার্কিন ডলার। AH-64E Apache হল বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার। বিশ্বে মোট ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে । একসঙ্গে একাধিক কাজ করতে পারে কপ্টারগুলি। মার্কিন সেনাও এই কপ্টার ব্যবহার করে।

India gets US Apache
ভারতীয় ফৌজের হাতে অত্যাধুনিক হেলিকপ্টার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে