BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফিরে দেখা ২০২১: তালিবানের উল্লাস থেকে রাশিয়ার হুঙ্কার, দুনিয়া কাঁপাল যে ঘটনাগুলি

Published by: Monishankar Choudhury |    Posted: December 25, 2021 3:49 pm|    Updated: December 25, 2021 4:59 pm

Lookback 2021: Eveners which rocked international arena | Sangbad Pratidin

পৃথিবী থেকে অস্তিত্ব হারিয়েছে ‘শান্তি’৷ একদিকে, যেমন মানুষ প্রকৃতির শত্রু হয়ে উঠছে৷ আবার লোভ ও লালসার বশে সেই মানুষ-মানুষেরও শত্রুতে পরিণত হচ্ছে৷ চলতি বছর বারবার যেমন প্রকৃতির রোষের মুখে পড়তে হয়েছে বিশ্বকে৷ তেমনই, ক্ষমতা ও দম্ভের মোহে মানুষের উপর হামলা চালিয়েছে মানুষ-ই৷ বারবার বাতাসে ছড়িয়ে পড়েছে বিষবাষ্প৷ বছর শেষে সেসব ঘটনাই ফিরে দেখল সংবাদ প্রতিদিন ডিজিটাল

 

তালিবানের প্রত্যাবর্তন: ১৫ আগস্ট, ২০২১। কাবুলে প্রবেশ করে তালিবান। দুই দশকের ‘খোলা হাওয়া’র যুগ শেষে আফগানিস্তানের দখল নেয় জেহাদিরা। ৩০ আগস্ট কাবুল বিমানবন্দর থেকে মার্কিন ফৌজের শেষ বিমানটি রওনা দেয়। বাকিটা ইতিহাস। ৯/১১ হামলার পর তালিবানকে কবুলয়ের মসনদ থেকে উৎখাত করতে আফগানিস্তানে হানা দিয়েছিল মার্কিন ফৌজের নেতৃত্বে মিত্রবাহিনী। প্রায় ২০ বছর ধরে চলা সেই লড়াই শেষে ১৫ আগস্ট আফগানভূম থেকে বিদায় নেয় শেষ মার্কিন সৈনিক।

তালিবানের দখলে আফগানিস্তান

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন: ২০২১ সালে ইতিহাসের অন্যতম কালো অধ্যায় রচিত হল বাংলাদেশে। মৌলবাদীদের হামলার মুখে বিপর্যয় ঘনিয়ে আসে দুরহোত্সবের আনন্দে মাতোয়ারা লক্ষ লক্ষ হিন্দুদের জীবনে। দুর্গাপুজোয় কুমিল্লা জেলায় পুজোমণ্ডপে কোরান রাখার জেরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় মন্দির ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে দেশটির সংখ্যাগুরু মুসলিম মৌলবাদীরা। রংপুরের পীরগঞ্জ, নোয়াখালি, ফেনি, চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর, গোপালগঞ্জ-সহ বেশ কয়েকটি জেলায় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা হয়। এসব ঘটনার মধ্যে শুধু কুমিল্লায় ১০২টি মামলা ও আসামি করা হয়েছে ২০ হাজার ৬১৯ জনকে। আর এ পর্যন্ত ৫৮৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ঘটনায় পাকিস্তানের হাত রয়েছে বলে দাবি করেছে দেশের শাসকদল আওয়ামি লিগ।

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদ

মায়ানমারে সেনা অভ্যুত্থান: ‘মেকি’ গণতন্ত্রের এক দশক না কাটতেই মায়ানমারের দখল নেয় সর্বশক্তিমান ‘জুন্টা’। ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে শাসনভার হাতিয়ে নেয় বার্মিজ ফৌজ। সামরিক বাহিনীর হাতে বন্দি হন নোবেলজয়ী রাষ্ট্রপ্রধান আং সান সু কি (Aung San Suu Kyi)। তারপর থেকে চলছে গণতন্ত্রকামীদের বিক্ষোভ। পালটা সেনার অত্যাচারে প্রাণ হারিয়েছেন হাজারেরও বেশি প্রতিবাদী মানুষ। দেশজুড়ে চলছে গৃহযুদ্ধ।

Myanmar Junta To Release 5,000 Jailed Anti-Coup Protesters
মায়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে প্রতিবাদ

ইথিওপিয়ায় গৃহযুদ্ধ: গৃহযুদ্ধে রক্তাক্ত ইথিওপিয়া। বছরখানেক ধরেই সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চলছে ‘তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট’ (TPLF) বিদ্রোহীদের। তাইগ্রে প্রদেশের দখল রয়েছে টিপিএলএফ-এর হাতে। ইথিওপিয়ার রাজনীতিতে তাইগ্রেদের প্রভাব যথেষ্ট। কিন্তু ২০১৮ সালে ক্ষমতায় এসে সেই ক্ষমতা খর্ব করার চেষ্টা করেন প্রধানমন্ত্রী আবি আহমেদ। ২০২০ সালের নভেম্বরে তাইগ্রেতে একটি সামরিক ঘাঁটিতে আকস্মিক হামলা হয়। তারপর দেশটির উত্তরাঞ্চলীয় এই প্রদেশের ক্ষমতাসীন রাজনৈতিক দল তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টকে ক্ষমতাচ্যুত করার নির্দেশ দেন আবি আহমেদ। কিন্তু শক্তি বাড়িয়ে পালটা রাজধানী আদিস আবাবার দিকেই এগিয়ে আসছে তাইগ্রে বিদ্রোহীরা। দ্রুত দেশের অন্য অংশে যুদ্ধ ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অনাহারের মুখে পড়েছে কয়েক লক্ষ মানুষ।

Over 80 civilians killed in latest west Ethiopia massacre: EHRC
তুঙ্গে তাইগ্রে বিদ্রোহীদের অভিযান

ইউক্রেন সংকট: ক্রিমিয়া দখলের পর আরও আগ্রাসী হয়ে উঠেছে রাশিয়া। এবার ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা ও হাতিয়ার মোতায়েন করেছে রুশ সেনাবাহিনী। অধুনা সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশটিকে কেন্দ্র করে ক্রমেই উত্তেজনা বাড়ছে রাশিয়া ও আমেরিকার মধ্যে। বেশকয়েক মাস ধরেই ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কোপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। আর বিদ্রোহীদের মদত দেওয়ার নামে গোটা ইউক্রেন দখল করে নিতে পারে মস্কো বলে আশঙ্কা করা হচ্ছে। তেমনটা হলে চুপ থাকবে না আমেরিকা ও মিত্রবাহিনী। তাই দুই মহাশক্তির সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধের রূপ নিতে পারে বলেও আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

ইউক্রেন সীমান্তে রুশ বাহিনী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে