BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  শনিবার ৪ জুলাই ২০২০ 

Advertisement

WBCS পরীক্ষায় বসবেন? জেনে নিন আবেদনের খুঁটিনাটি

Published by: Sayani Sen |    Posted: November 9, 2019 3:42 pm|    Updated: November 9, 2019 3:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি সরকারি চাকরির জন্য প্রস্তুতি দিচ্ছেন? WBCS পরীক্ষা দেওয়ার কথা ভাবছেন? তবে আপনার জন্য রয়েছে সুখবর। কারণ, ইতিমধ্যেই শুরু হয়েছে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস বা WBCS ২০২০-র আবেদন। আগামী ২৫ নভেম্বর পর্যন্ত করা যাবে আবেদন। প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ৯ ফেব্রুয়ারি, ২০২০। যেকোনও ভারতীয় WBCS পরীক্ষার জন্য আবেদন করতে পারেন।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:
১. স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনও শাখায় স্নাতক হলে WBCS-এর জন্য আবেদন করতে পারেন।
২. যেকোনও ভারতীয় এই শূন্যপদে আবেদন করতে পারেন।
৩. আবেদনকারীকে বাংলা লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে।
৪. তবে নেপালিভাষীদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়।

আবেদনের পদ্ধতি:
http://pscwbapplication.in এই ওয়েবসাইটের মাধ্যমে আগ্রহীরা আবেদন করতে পারেন। ইমেল আইডি এবং মোবাইল নম্বর থাকলেই চলবে। অনলাইনে আবেদন করার আগে ‘ওয়ান টাইম এনরোলমেন্ট’ স্কিমে নাম নথিভূক্ত করতে হবে। আগামী ২৫ নভেম্বর পর্যন্ত করা যাবে আবেদন।

আবেদনের ফি:
WBCS পরীক্ষার জন্য আবেদনের ফি ২১০ টাকা। লাগবে বাড়তি সার্ভিস চার্জও। তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি) এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের আবেদনের জন্য কোনও ফি লাগবে না। ব্যাংকে গিয়ে অথবা অনলাইনেও আপনি এই টাকা জমা দিতে পারেন। ফি জমা দেওয়ার পর একটি চালান পাবেন। মনে রাখবেন, ওই চালানই আপনার আবেদনের একমাত্র প্রমাণপত্র।

[আরও পড়ুন: আশা প্রকল্পে প্রচুর কর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি]

বেতন:
প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ৯ ফেব্রুয়ারি, ২০২০। WBCS পরীক্ষায় পাশ করে যদি গ্রুপ এ ব়্যাঙ্কে চাকরি মিললে পে ব্যান্ড ফোর অনুযায়ী বেতন মিলবে ১৫ হাজার ৬০০ টাকা থেকে ৪২ হাজার টাকা। গ্রেড পে ৫৪০০ টাকা। সঙ্গে মিলবে অন্যান্য ভাতাও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement