BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এই ২৭টি দৃশ্যই সেন্সর বাদ দিয়েছে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ থেকে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 22, 2017 3:05 pm|    Updated: July 22, 2017 3:05 pm

27 censored scenes you won’t see In ‘Lipstick’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৭ সালের সবচেয়ে চর্চিত সিনেমা। আর সম্ভবত সবচেয়ে উন্নতমানেরও। এমনই প্রতিক্রিয়া অধিকাংশ সিনেপ্রেমী দিয়েছেন প্রযোজক প্রকাশ ঝার ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ দেখার পর। শালীন হওয়ার বাধ্যবাধকতা ছাপিয়ে পর্দা ফুঁড়ে যেন বেরিয়ে এসেছে নারীমনে লুকিয়ে থাকা লাস্যের কাহিনি। ৫৫ বছরের নারীর যৌন আকাঙ্খা ফুটিয়ে তোলার সাহস দেখিয়েছেন পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব। হাজার বাধা সত্ত্বেও সেন্সরের রক্তচক্ষু পেরিয়ে অবশেষে তা দর্শকের দরবারে এসে পৌঁছেছে সাহসী ‘লিপস্টিক’। নির্দিষ্ট দর্শকের জন্য তৈরি হয়েছে ছবিটি। তবে বক্স অফিসে শুরুটা ভালই হয়েছে রত্না পাঠক, কঙ্কণা সেন শর্মা, আহানা কুমরা, প্লাবিতা বরঠাকুরদের।

[অনলাইনে ফাঁস ‘টয়লেট এক প্রেম কথা’, প্রতিবাদে মুখর অক্ষয়]

কিন্তু এত লড়াই সত্ত্বেও পহেলাজ নিহালনির সংস্কারের কাঁচির কোপে পড়তে হয়েছে এই ব্ল্যাক কমেডিকেও। বাদ দিতে হয়েছে ছবির ২৭টি দৃশ্য। যা প্রেক্ষাগৃহের দর্শকরা অন্তত দেখতে পারবেন না। কোন কোন দৃশ্য বাদ দিতে হবে, রীতিমতো একটি তালিকা তৈরি করা হয়েছিল তার। ছবি মুক্তির পরই তা প্রকাশ্যে এসেছে। সেই তালিকাই রইল এই প্রতিবেদনে।

7817aab2-f0e5-4d83-bea0-a9c8527465f5

aa705af4-9927-4833-b5ac-603f60a30f75

তালিকায় যা উঠে এসেছে তার বেশিরভাগই যৌনতার দৃশ্য। বাদ গিয়েছে চুম্বনের দৃশ্য, গালিগালাজের কিছু সংলাপ, ব্লাউজের বোতাম খোলার দৃশ্য ও নারীর নগ্ন পিঠের দৃশ্য গুলি। কিন্তু এরপরই উঠেছে প্রশ্ন। ছবি তো নির্দিষ্ট কিছু দর্শকদের জন্যই ছিল, তাহলে সত্যিই কি এমন দৃশ্য বাদ দেওয়া যুক্তিযুক্ত? এমন দৃশ্য কি বাস্তবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত নয়? প্রশ্নগুলি থাকবে। উত্তরে বৈচিত্রও থাকবে। কিন্তু এমন সিনেমাই মানুষের দৃষ্টিভঙ্গীতে আঘাত হানবে। আর পরিবর্তন আনবে চিন্তাধারায়। এমনটাই মনে করছেন অনেকে।

[আলোচনায় রণবীরের নয়া নারীসঙ্গ, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে