২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিগ বি-র ‘পুনর্জন্ম’ উদযাপনে উৎসব শহরে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 2, 2017 12:16 pm|    Updated: January 11, 2021 5:46 pm

Amitabh Bachchan fan club celebrates Big-B’s ‘rebirth’ after Coolie accident

সৌমিতা মুখোপাধ্যায়:  চিত্রনাট্যকার যখন যাকে যেখানে বিপদে ফেলেছেন, পরিত্রাতা হয়ে পর্দায় হাজির হয়েছেন ‘শাহেনশাহ’। দুষ্টের দমন আর শিষ্টের পালনের চিরন্তন ভারতীয় ঐতিহ্য যেন তাঁর ক্যারিশমাতেই পৌরাণিক কাহিনি থেকে নেমে পর্দায় মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। আর সিনেমার নায়ক থেকে তিনি ক্রমে হয়ে উঠেছেন ‘লার্জার দ্যান লাইফ’। হ্যাঁ, সিনে-ফ্যান্টাসির মাত্রা এতটাই চড়া যে অমিতাভ বচ্চন আজও অনেকের কাছেই ভগবান। এককালে ভক্তরা বিশ্বাস করতেন, বন্যা হলেও বোধহয় বচ্চন এসে তাঁর লম্বা হাতে উদ্ধার করবেন। তিনি অসুস্থ হলে তাই দেবতার স্থানে জ্বলে উঠত যজ্ঞাগ্নি। রুপোলি পর্দার অপার মহিমাতেই তিনি ‘ভগবান’। আর সেই ভগবানও বিপদে পড়েছিলেন ‘কুলি’ ছবির শুটিংয়ে। অমিতাভ ভক্ত মাত্র জানেন জীবন-মত্যু লড়াইয়ের সে বাস্তব আখ্যান। আর তাই সেখান থেকে ফিরে আসা মানে পুনর্জন্মেরই শামিল। অন্তত কলকাতার ভক্তরা মনেপ্রাণে তাই বিশ্বাস করেন। আর তাই ২ আগস্ট শহরে ধুমধাম করে হল বিগ বি-র পুনর্জন্মের উদযাপন।

১১ অক্টোবর সারাদেশে তাঁর জন্মদিন ধুমধাম করে সেলিব্রেট করেন ফ্যানরা। দীর্ঘায়ু কামনা করেন তাঁদের প্রিয় অভিনেতার। কিন্তু বাকি সেলিব্রিটিদের থেকে অন্যরকম হয় সেই সেলিব্রেশন। শুধু কেক কেটে পার্টি করে সেলিব্রেশন নয়, তাঁর মঙ্গলকামনায় দুঃস্থ শিশুদের হাতে তুলে দেওয়া হয় উপহার। এই ৭৪ বছর বয়সেও দাপিয়ে অভিনয় করেছেন বড়পর্দা থেকে বিজ্ঞাপনে। সোশ্যাল সাইটে সর্বক্ষণ তাঁর ফ্যানেদের সঙ্গে তিনি যুক্ত। কখনও ফ্যানের পাঠানো কবিতা বা কখনও ফ্যানের আঁকা ছবি টুইট করে চলেছেন অমিতাভ। ফ্যানদের ভালবাসাই তাঁর ভাল অভিনয়ের একমাত্র উৎস একথা বহুবার বলেছেন ‘শাহেনশা’।

[স্বজনপোষণই বড় বাধা ছিল টলিউডে কাজ পাওয়ার, বিস্ফোরক কনীনিকা]

কিন্তু এই ‘শাহেনশাহ’ই একবার পড়েছিলেন মারাত্মক বিপদে। দিনটা ছিল ১৯৮২ সালের ২৬ জুলাই। কুলির সেটে শুটিং চলাকালীন অ্যাকশন দৃশ্যে  মারাত্মকভাবে জখম হন বিগ বি। সারাদেশ জুড়ে তাঁর আরোগ্য কামনায় শুরু হয় যজ্ঞ, পুজো অর্চনা। ভক্তদের প্রার্থনার জোরে মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন বিগ বি। ২ আগস্ট হাসপাতাল থেকে বাড়ি ফেরেন তিনি। আর সেই দিনটিকেই বিগ বি-র রিবার্থ ডে হিসাবে সেলিব্রেট করে কলকাতার অমিতাভ বচ্চন ফ্যান ক্লাব। তবে এটা শুধু রিবার্থ ডে নয়, তাঁদের কাছে এটা ‘ওয়ার্ল্ড ফ্যানস ডে’ও বটে।

[কৃষ্ণাঙ্গ মডেলের সঙ্গে ভাইরাল দীপিকার নগ্ন ছবি, চাঞ্চল্য নেটদুনিয়ায়]

এই উপলক্ষে সকাল থেকেই জমায়েত হতে থাকেন অমিতাভ বচ্চনের কলকাতার ভক্তকা। কেক কেটে বিগ বি-র ছবির গান দিয়ে শুরু হয় সেলিব্রেশন। এরপর প্রচুর দুঃস্থ শিশুদের হাতে তুলে দেওয়া হয় প্রয়োজনীয় বেশ কিছু সামগ্রী। অতঃপর সদলবলে সকলে যান কালীমন্দিরে। বিগ বি-র দীর্ঘায়ু কামনা করে পুজো দেন মন্দিরে। সবমিলিয়ে ভক্তদের কাছে এ এক উৎসবই বটে। বাকি দেশের কাছে তিনি শুধু নায়ক হতে পারেন। কিন্তু কলকাতার আবেগটা যে অন্যরকম। শুধু নায়ক নন এ শহরের যে তিনি জামাইবাবু, তা কলকাতাবাসী ভুলবে কী করে! আর তাই আপনজনের বিপণ্মুক্তির আনন্দ আর ভক্তের উন্মাদনা মিলেমিশে যাওয়ার দিনই যে এই ২ আগস্ট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে