BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রামরাজ্য’ নিয়ে সেন্সরের আপত্তিতে পিছোল ‘মেঘনাদবধ রহস্য’-এর মুক্তি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 13, 2017 2:07 pm|    Updated: July 13, 2017 2:07 pm

Anik Datta’s Meghnadbodh Rohoshyo release delayed over Censor hurdle

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ‘সংস্কারি’ সেন্সরের কোপে পড়ল অনীক দত্তের ‘মেঘনাদবধ রহস্য’৷ ছবির একাধিক শব্দ নিয়ে আপত্তি তুলেছে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন৷ যার জেরে পিছিয়ে গেল ছবির মুক্তির তারিখ৷

নিজের প্রথম ছবিতেই ভুতুড়ে ছবির সংজ্ঞা বদলে দিয়েছিলেন অনীক দত্ত৷ পরে ‘আশ্চর্য প্রদীপ’-এর মাধ্যমে বলেছিলেন সম্পর্কের টানাপোড়েনের কাহিনি৷ এবার ‘মেঘনাদবধ রহস্য’ উদঘাটন করতে চলেছেন পরিচালক৷ পোস্টার রিলিজের পরই সংবাদের শিরোনামে উঠে এসেছিল অনীকের এই ছবি৷ টিজারে দেখা গিয়েছিল, মেঘনাদবধ কাব্য-এর ‘কাব্য’ -এর উপরে লেখা আছে ‘রহস্য’। ঠিক সেইমতো মিলিয়ে মাইকেল মধুসূদন দত্তের বদলে লেখা হয়েছে পরিচালক অনীক দত্তর নাম। রহস্যের বাকিটা ক্রমশ প্রকাশ্য বলেও জানানো হয়েছিল। কিন্তু এ নিয়ে টুইটারে প্রশ্ন তোলেন প্রযোজক শিবাজী পাঁজা। যার যোগ্য উত্তরও দিয়েছিলেন পরিচালক। জানিয়ে দিয়েছিলেন, মাইকেলের নাম কেটে তাঁর নাম লেখা হয়নি। সামান্য একটু ওভারল্যাপ রয়েছে। পুরো বিষয়টিতে হিউমার আছে। কেউ যদি সে রসে বঞ্চিত হন, তাহলে তাঁর কিছু করার নেই। মাইকেলের সমতুল্য তো নন তিনি, আর তাঁর প্রতি কোনও অশ্রদ্ধাও নেই। এ ছিল নিছক হিউমার।

[OMG! শখের গোঁফ-দাড়ি কেন কামিয়ে ফেললেন রণবীর সিং?]

অতীতের সেই বিতর্ককে পিছনে ফেলে আগামী ১৪ তারিখ মুক্তি পাওয়ার কথা ছিল ‘মেঘনাদবধ রহস্য’-এর। কিন্তু সেন্সরের সার্টিফিকেট পেতে গিয়েই বাধে নয়া বিপত্তি। প্রথমে ছবির পাঁচ-ছ’টি দৃশ্য নিয়ে আপত্তি তোলে সিবিএফসি। কিন্তু এরপর শব্দগুলির গুরুত্ব বোঝানো হয় বোর্ডকে। তাতে কিছুটা বরফ গললেও ছবির তিনটি শব্দ নিয়ে আপত্তিতে অনড় থাকেন সেন্সর কর্তারা। কী সেই শব্দ?  রামরাজ্য-সহ আরও দুটি  শব্দে আপত্তি রয়েছে পহেলাজ নিহালানির। ছবি চলার সময় এগুলি মিউট করার নির্দেশ দেওয়া হয়েছে।

অবশ্য পরিচালক অনীক দত্তের মতে, যাঁরা বোঝার তাঁরা ঠিকই বুঝবেন তাঁর ছবির বার্তা এবং প্রসঙ্গ। তবে এখন সেন্সরের দ্বন্দের চাইতেও বেশি প্রয়োজন ‘মেঘনাদবধ রহস্য’-এর মতো সিনেমা দর্শকদের কাছে পৌঁছানো। আর তা যদি কিছু শব্দ মিউট করে হয় তাতেও ক্ষতি নেই। আর এই পরিবর্তনের পর সেন্সরের অনুমতি মিললেই মুক্তি পাবে ছবি। যদি তা আগামী কয়েকদিনের মধ্যেই মেলে তাহলে জুলাই মাসের ২১ তারিখ, নির্ধারিত দিনেই মুক্তি পাবে ছবিটি।

[এবার এক জনপ্রিয় ভারতীয় ক্রিকেটারের চরিত্রে দেখা যাবে রণবীর সিংকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে