BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেজরিকে নিয়ে তথ্যচিত্র, মোদির ‘এনওসি’ আনার নির্দেশ সেন্সর বোর্ডের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2017 10:46 am|    Updated: May 26, 2017 10:46 am

Bring NoC from Modi, cencor Board asks makers of film on Kejriwal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর উত্থান অনেকটা ছায়াছবির মতোই। জনপ্রিয় হিন্দি সিনেমার নায়ককে যেন বাস্তবের মাটিতে পেয়েছিল দিল্লি। সেই অরবিন্দ কেজরিওয়ালকে নিয়েই তথ্যচিত্র বানিয়ে ফেলেছেন দুই পরিচালক। কিন্তু মিলছে না ছাড়পত্র। কেন না সেন্সর বোর্ড প্রধান পহেলাজ নিহালনির দাবি, এনওসি আনতে হবে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে।

আন্না হাজারের দুর্নীতিবিরোধী অবস্থান বিক্ষোভ থেকে দ্রুত উঠে আসেন কেজরিওয়াল। ভারতীয় রাজনীতিতে প্রায় কূলগোত্রহীন হয়েও দিল্লির মসনদে বসেন। তারপর অনেক জল গড়িয়েছে। আম আদমি পার্টির গায়ে এখন অজস্র ভাঙন। একের পর এক দুর্নীতির অভিযোগে বীতশ্রদ্ধ খোদ আন্না হাজারে। কিন্তু গোড়ার সেই উত্থানপর্বটিই ছবিতে ধরে রাখতে চেয়েছিলেন পরিচালক খুশবু রাঙ্কা ও বিনয় শুক্লা। তাঁদের ছবির নাম ‘ অ্যান ইনসিগনিফিকেন্ট ম্যান’। হিন্দি ও ইংরাজিতে তৈরি হয়েছে এই তথ্যচিত্র। কাজ শেষ। স্ক্রিনিংও হয়েছে। কিন্তু ছাড়পত্র দিতে নারাজ সেন্সর বোর্ড। সেন্সর প্রধান সাফ জানিয়েছেন, ছবি মুক্তির জন্য ছাড়পত্র বা এনওসি আনতে হবে খোদ প্রধানমন্ত্রীর থেকে।

[ হাসপাতালের বেডে বসে খাবার খাচ্ছেন ‘মৃত’ রোগী! হতবাক পরিজনরা  ]

‘শিপ অফ থিসিয়াস’ ছবির পরিচালক আনন্দ গান্ধী এই তথ্যচিত্রের প্রযোজক। এখনও পর্যন্ত প্রায় চল্লিশটি চলচ্চিত্র উৎসবে তা দেখানোও হয়েছে। কিন্তু দেশে ছবি মুক্তি দেওয়ার ক্ষেত্রে বেশ আপত্তি আছে সেন্সর বোর্ডের। বোর্ডের দাবি, ছবিতে কংগ্রেসও বিজেপির যে রেফারেন্স আছে তা ডিলিট করতে হবে। তাছাড়া নো অবজেকশন সার্টিফিকেট আনতে হবে খোদ প্রধানমন্ত্রীর থেকে। তবেই মিলবে ছাড়পত্র।

স্পষ্টতই এ নির্দেশে অসন্তুষ্ট দুই পরিচালক। পহেলাজের কাছে তাঁরা এ ধরনের নির্দেশের ব্যাখ্যাও চান। কিন্তু সেন্সর বোর্ড প্রধান কার্যত তাঁদের অফিস থেকে তাড়িয়েই দেন বলে অভিযোগ। কোনওরকম কথাও শুনতে চাননি তিনি। পরিচালকদ্বয়ের আক্ষেপ, কোথাও কোনও ফোরাম নেই, যেখানে সেন্সরের বিরুদ্ধে প্রশ্ন তোলা যায়। তাঁদের অভিযোগ, এভাবেই সেন্সর বোর্ড পরিচালকদের নিজের মতো গল্প বলার স্বাধীনতাতে হস্তক্ষেপ করছে।

হাসপাতালে নিয়ে যেতে যাত্রীদের কাছ থেকে ভাড়া নেন না এই ট্যাক্সিচালক ]

সেন্সর বোর্ডের একতরফা সিদ্ধান্তে বিভিন্ন সময়ে অসন্তোষ প্রকাশ করেছেন পরিচালকরা। ‘উড়তা পাঞ্জাব’ বিতর্কের রেশ এখনও দেশবাসীর স্মৃতিতে টাটকা। এর মধ্যেই সেন্সরের ছাড়পত্র না থাকা সিনেমার বিদেশি চলচ্চিত্র উৎসবে প্রদর্শন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন পহেলাজ নিহালনি। তবে রাজনৈতিক কারণে এভাবে ছবির মুক্তি আটকে দেওয়া প্রায় নজিরবিহীন বলেই মনে করছে বিভিন্ন মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে