BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘বাবুমশাই বন্দুকবাজ’-এর শরীরে পহেলাজের কাঁচি চলল ৪৮ বার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 1, 2017 1:26 pm|    Updated: August 1, 2017 1:26 pm

CBFC blow on Nawazuddin siddique's Babumoshai Bandookbaaz

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পহেলাজ নিহলানির কাঁচির সামনে একরকম তটস্থ গোটা সিনেদুনিয়া। কখন যে কোন বিষয়ে আপত্তির কাঁটা মাথাচাড়া দিয়ে উঠবে কেউ জানেন না। এবার তার শিকার হলেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। তাঁর ‘বাবুমশাই বন্দুকবাজ’ ছবির শরীরে পহেলাজের কাঁচি চলল ৪৮ বার। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। ছবি মুক্তির ক্ষেত্রে নওয়াজের ছবিতে মোট ৪৮টি কাটের নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড।

‘টপলেস’ সানিকে তো দেখেছেন, জানেন কীভাবে হয় শুটিং? ]

সাম্প্রতিক অতীতে বারবারই বিতর্কের কেন্দ্রে উঠে এসেছে সেন্সর বোর্ড। সেন্সর প্রধান পহেলাজের তুঘলকি নির্দেশে বারবার বিতর্ক মাথাচাড়া দিয়েছে। সে ‘উড়তা পাঞ্জাব’ হোক কিংবা অমর্ত্য সেনকে নিয়ে তথ্যচিত্র- পহেলাজ রেয়াত করেননি কোনওকিছুকেই। তাঁর সাম্প্রতিক নির্দেশিকার শিকার হলেন নওয়াজউদ্দিন। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে নওয়াজ-বিদিতা অভিনীত ‘বাবুমশাই বন্দুকবাজ’-এর ট্রেলার। চরিত্রে যে শ্রেণিকে সেখানে উপস্থাপিত করা হয়েছে, তার সঙ্গে সঙ্গতি রেখেই তৈরি হয়েছে ছবির দৃশ্য। ছবির যে গান মুক্তি পেয়েছিল নেটদুনিয়ায়, সেখানেও সে ইঙ্গিতই মিলেছিল। কিন্তু এসবই না-পসন্দ সেন্সর বোর্ডের। আর তাই ছবির ৪৮টি জায়গায় কাঁচি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। একটা ছবিতে এত কাটাকুটি কেন? সেন্সর বোর্ডের জবাব, তারা শুধু নিজেদের কাজ করছে মাত্র।

কেন বারবার সোশ্যাল মিডিয়ায় হেনস্তার শিকার হচ্ছেন নায়িকারা? ]

ছবিতে কাঁচি চালানোর অধিকার সেন্সর বোর্ডের আছে কিনা, তা নিয়েও বিতর্ক কম নয়। সার্টিফিকেশন বোর্ড ছবিকে বিভিন্ন ক্যাটেগরিতে ভাগ করতে পারে। এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে ছবির বিষয়বস্তুকে নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু যে কোনও বিষয়ে কাঁচি চালাতে পারে না বলেই মত বিশেষজ্ঞদের। কিন্তু পহেলাজ নিহলানি যেভাবে সেন্সর বোর্ড পরিচালনা করছেন, তাতে ক্ষোভ উথলে উঠেছে শিল্পীদের মধ্যে। নিয়ন্ত্রণের নামে এক বিশেষ রাজনৈতিক দলের মতাদর্শকেই প্রাধান্য দিচ্ছেন পহেলাজ, এ অভিযোগও বারবার উঠেছে। শিল্পীর স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে বলেও একাধিক জন সরব হয়েছেন। কিন্তু তাতে অবিশ্যি পহেলাজ বিন্দুমাত্র টলেননি। সম্প্রতি শোনা যাচ্ছিল, তাঁর এই কার্যাবলীর জেরে তাঁকে এই পদ থেকে সরিয়ে দিতে পারে সরকার। কিন্তু সে জল্পনা ওঠামাত্রই ‘বাবুমশাই’য়ের শরীরে থাবা বসিয়েছে নয়া নির্দেশিকা। অতীতে এ নিয়ে যখন বিতর্ক দেখা দিয়েছিল, তখন শ্যাম বেনেগালের নেতৃত্বাধীন কমিটি জানিয়েছিল, ছবিতে কাঁচি চালানোর দরকার নেই সেন্সর বোর্ডের। বরং যদি প্রয়োজন হয় আরও অনেক ক্যাটেগরিতে ভাগ করে ছবিকে মুক্তির ছাড়পত্র দেওয়া হোক। তারপর কে কোন ছবি দেখবেন তা প্রাপ্তমনস্কতার উপর নির্ভর করবে। এই প্রস্তাব কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের দরবারে জমাও পড়েছিল। যদিও সে প্রস্তাব এখনও নির্দেশিকায় রূপান্তরিত হয়নি। ফলে সিনেদুনিয়ার ভবিষ্যৎ এখনও বিশ বাঁও জলে। আপাতত শরীরে ৪৮টি সেন্সর-ক্ষত নিয়ে ‘বাবুমশাই বন্দুকবাজ’ কীভাবে টিকে থাকবে, সে প্রশ্নই ঘোরাফেরা করছে সিনেদুনিয়ায়। তবে ছবি নির্মাতাদের পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

OMG! অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে